ক্ষমতার হস্তান্তর নয় রূপান্তর চাই

আগের সংবাদ

৫০ হাজার কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব অর্থনৈতিক অঞ্চলে

পরের সংবাদ

অরাজক পরিস্থিতি তৈরি হলে কঠোর হাতে দমন করার নির্দেশ

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২৯, ২০১৮ , ৪:৪৬ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ২৯, ২০১৮, ৪:৪৬ অপরাহ্ণ

আগামীকাল ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের সময় দেশের কোথাও অরাজক পরিস্থিতি তৈরি হলে কঠোর হাতে দমন করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। আজ শনিবার বিকেল ৩টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনের সর্বশেষ প্রস্তুতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

নুরুল হুদা বলেন, প্রত্যাশিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের দ্বারপ্রান্তে পৌঁছে গেছি। আগামীকাল সকাল ৮ ঘটিকায় দেশব্যাপী একযোগে ভোট শুরু হবে।

নির্বাচনের আগে বিভিন্ন জায়গায় সুষ্ঠু পরিবেশ ব্যাহত হয়েছে জানিয়ে সিইসি বলেন, এগুলো আমাদের কাম্য ছিল না। সহিংসতার কারণে যেখানে ফৌজদারি অপরাধ গঠিত হয়েছে। সেখানে নিরপেক্ষ তদন্ত করে, দায়ী ব্যক্তিদেরকে বিচারের সামনে হাজির করার জন্য সংশ্লষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিচ্ছি।

তিনি আরও বলেন, আগামীকালকের নির্বাচনের সকলের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সর্বস্তরের সদস্যদের নির্দেশ দিচ্ছি। সহিংস কিংবা নাশকতামূলক অবস্থার সৃষ্টি হলে তা কঠোর হাতে দমন করার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিচ্ছি।

নুরুল হুদা বলেন, অবৈধভাবে কোনো মহল ভোটকেন্দ্রে অরাজকতার পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা করলে, দায়িত্বরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অবশ্যই তা নিয়ন্ত্রণ করবে। কোনো বাহিনীর নির্লিপ্ততার কারণে অথবা নিষ্ক্রিয় ভূমিকার কারণে কোনো কেন্দ্রের ভোটগ্রহণ ব্যাহত হলে সে অধিক্ষেত্রের বাহিনীকে দায়ী করে তদন্ত করা হবে। অভিযোগ প্রমাণিত হলে তাদের প্রত্যেকের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে।