×

জাতীয়

ভোটে নকল ব্যালটের গুজব ছড়ানোর আশঙ্কায় আ. লীগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০১৮, ০৭:০৫ পিএম

ভোটে নকল ব্যালটের গুজব ছড়ানোর আশঙ্কায় আ. লীগ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি-জামায়াত অশুভ ষড়যন্ত্রে লিপ্ত আছে বলে দাবি করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির দাবি, সন্ত্রাসী হামলা, সহিংসতা ও নৈরাজ্য করে নির্বাচনকে বানচাল করতে চায় বিএনপি-জামায়াত চক্র।

এ ছাড়া নকল ব্যালট পেপার ছাপিয়ে ও বুথ বানিয়ে ভোটের দিন বিএনপি-জামায়াত জাল ভোটের ভিডিওর গুজব ছড়াতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে আওয়ামী লীগ।

আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদের কাছে এ অভিযোগ করেছে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল।

পরে প্রতিনিধি দলের প্রধান ও আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সদস্য আক্তারুজ্জামান সাংবাদিকদের জানান, বিএনপি-জামায়াত নির্বাচন বানচাল করতে চায় বলে নির্বাচন কমিশনে অভিযোগ করা হয়েছে। পাকিস্তানি গোয়েন্দা আইএসআই এমন ষড়যন্ত্রের মূল সহযোগী বলেও অভিযোগ ক্ষমতাসীন দলটির।

তিনি জানান, ভোটের মাত্র তিন দিন আগে শেখ হাসিনাকে ভোট দিতে দেশের মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছে। কিন্তু বিএনপি-জামায়াতের ষড়যন্ত্র থেমে নেই। গত কয়েকদিনে রাজশাহী, ময়মনসিংহ, বগুড়া, খাগড়াছড়ি, সিরাজগঞ্জ ও গাইবান্ধাসহ বিভিন্ন জেলায় মহাজোট প্রার্থীদের ও সমর্থকদের ওপর বিএনপি-জামায়াতের কর্মীরা হামলা করেছে। এতে মোট ৪০ কর্মী আহত হয়েছেন বলেও কমিশনকে অবহিত করেছেন তিনি। এসব এলাকায় প্রার্থী, কর্মী-সমর্থকদের ওপর হামলার ঘটনার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ওপর হামলার ঘটনা ঘটেছে। ভাঙচুর করা হয়েছে নির্বাচনী অফিসও। সুষ্ঠু নির্বাচনের জন্য বিএনপি-জামায়াতের সন্ত্রাসী কার্যক্রম ও ষড়যন্ত্র প্রতিহত করতে কমিশনের প্রতি অনুরোধ জানিয়েছে আওয়ামী লীগ। সেই সঙ্গে আওয়ামী লীগ ও মহাজোট প্রার্থী-কর্মীদের ওপর হামলার ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবি তোলেন প্রতিনিধি দলের সদস্যরা। এসব ঘটনায় কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে অগ্রগতি অবহিত করবে বলেও জানান নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের বক্তব্যের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্য ড. সেলিম মাহমুদ বলেন, ‘যুক্তরাষ্ট্র একাত্তরের মহান মুক্তিযুদ্ধে বিরোধিতা করেছিল। এমনকি সপ্তম নৌবহরও পাঠিয়েছে। আটলান্টিক মহাসাগর পার হয়ে গেলে তাদের গণতন্ত্রের সংজ্ঞা বদলে যায়। পৃথিবীর সব দেশেই নির্বাচনের আগেপরে সহিংসতা হয় উল্লেখ করে মার্কিন রাষ্ট্রদূতের বক্তব্যের বিরোধিতা করে আওয়ামী লীগের প্রতিনিধি দল।

উল্লেখ্য, আগামী ৩০ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২৯৯টি আসনে টানা ভোটগ্রহণ চলবে। এক প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনে ভোটগ্রহণ পিছিয়ে ২৭ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App