ফের ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বোচাগঞ্জে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

পরের সংবাদ

পুজিঁবাজারে বড় উত্থান

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২৬, ২০১৮ , ৯:৫৫ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ২৬, ২০১৮, ৯:৫৫ অপরাহ্ণ

Avatar

টানা দরপতনের বৃত্ত থেকে বেরিয়ে এবার টানা ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে দেশের শেয়ারবাজার। বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থান হয়েছৈ। এর মাধ্যমে টানা ছয় কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকলো দেশের শেয়ারবাজার।

গত ১৮ ডিসেম্বর থেকে শুরু হওয়া এই টানা ঊর্ধ্বমুখীতার আগে দেশের শেয়ারবাজারে টানা ৭ কার্যদিবস দরপতনের ঘটনা ঘটে। ওই টানা পতনে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমে ১৪৩ পয়েন্ট।

আর শেষ ছয় কার্যদিবসের টানা উত্থানে সূচকটি বেড়েছে ১৩১ পয়েন্ট। অর্থাৎ ১৪৩ পয়েন্ট হারানোর পর ডিএসই প্রধান মূল্যসূচক ১৩১ পয়েন্ট ফিরে পেয়েছে।

আজ বুধবার মূল্যসূচক বড় উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৭৬টি। আর অপরিবর্তিত রয়েছে ৪৪টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৬৭ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৮৮ কোটি ২৪ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৫৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৩০ কোটি ৮৩ লাখ টাকা।

টাকার অংকে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের শেয়ার। কোম্পানিটির মোট ১২ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার শেয়ার লেনদেন হয়েছে ৯ কোটি ১ লাখ টাকার। ৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স।

লেনদেনে এরপর রয়েছে- সায়হাম টেক্সটাইল, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, সায়হাম কটন, বিডিকম, শেফার্ড ইন্ডাস্ট্রিজ এবং এমজেএল বাংলাদেশ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৮২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৯৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৯টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৩০টির দাম।