কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি

আগের সংবাদ

ধামরাইয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ২

পরের সংবাদ

এবার নাম বদলাচ্ছে আন্দামান ও নিকোবরের ৩ দ্বীপের

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২৬, ২০১৮ , ৬:২৮ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ২৬, ২০১৮, ৬:২৮ অপরাহ্ণ

এবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের তিনটি দ্বীপের নাম পরিবর্তন করতে যাচ্ছে ভারত। দেশজুড়ে বিভিন্ন স্থানের নাম পরিবর্তনের অংশ হিসেবে বঙ্গোপসাগরের এই দ্বীপগুলোর নাম পরিবর্তন করা হচ্ছে।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে রস দ্বীপ, নেইল দ্বীপ ও হেভলক দ্বীপের নাম পরিবর্তন হয়ে নেতাজি সুবাস চন্দ্র বোস দ্বীপ, শহীদ দ্বীপ ও সুরজ দ্বীপ নামকরণ করা হবে।

২০১৭ সালের মার্চে ক্ষমতাসীন বিজেপির এক নেতা রাজ্যসভায় আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের জনপ্রিয় হেভলক দ্বীপের নাম পরিবর্তনের দাবি করেন। দলটির জ্যেষ্ঠ নেতা এলএ গনেশান বলেন, ১৮৫৭ সালে যুদ্ধের এতো বছর পরও একজন ব্রিটিশ জেনারেলের (স্যার হেনরি হেভলক) নামে দ্বীপের নাম থাকা ভারতের স্বাধীনতা যুদ্ধে শহীদদের জন্য লজ্জাজনক।

ব্রিটিশ শাসনামলে ভারতে দায়িত্বপ্রাপ্ত প্রশাসক জেনারেল স্যার হেনরি হেভলকের নামে কেন্দ্রশাসিত দ্বীপরাজ্যটির একটি দ্বীপের নামকরণ করা হয়েছিলো।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে ভারতের বিভিন্ন স্থানের নাম পরিবর্তন করা করা হচ্ছে। মুঘল সারাইয়ের নাম পরিবর্তন করে পণ্ডিত দ্বীন দয়াল উপাধ্যায় নগর, এলাহাবাদ পরিবর্তন করে প্রয়াগরাজ, ফৈজাবাদ পরিবর্তন করে অযোধ্যা নামকরণ করা হয়েছে।

এছাড়া বিজেপি নেতা সঙ্গীত সোম ‘আগ্রা’ নাম পরিবর্তন করে আগ্রাওয়াল বা আগ্রাভান করার দাবি তুলেছেন।

নাম পরিবর্তনের এ হিড়িক শুধু উত্তর প্রদেশেই সীমাবদ্ধ নেই; দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় রাজ্যের শহরগুলোর নামও পরিবর্তনের ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন বিজেপি।