শ্রীনগরে বিএনপির শতাধিক নেতাকর্মীর আ.লীগে যোগদান

আগের সংবাদ

ফুলবাড়ীতে বার কেন্দ্রের ভোট গণনা হবে সৌরবিদ্যুতের আলোয়

পরের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করেই বাংলাদেশ এগিয়ে যাবে

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২৩, ২০১৮ , ৪:৫৬ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ২৩, ২০১৮, ৪:৫৬ অপরাহ্ণ

Avatar

আইটিআই পদক পেলেন। এই বিষয়ে জানতে চাই?
চীনের হাইকুর হাইনান অপেরা হাউসে গত ২৩ নভেম্বর ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই)-এর ৭০তম বার্ষিকী উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইউনেস্কোর পৃষ্ঠপোষকতায় এই উদযাপন অনুষ্ঠান এবং হাইকু থিয়েটার ফেস্টিভ্যালে প্রায় ২০০ জন বিদেশি ও চীনা প্রতিনিধি যোগ দেন। সেখানেই এই সম্মাননা জানানো হয়। এর আগে আইটিআইয়ের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছি। তারা আমাকে সম্মান দেখিয়ে আজীবন সাম্মানিক সভাপতি হিসেবে মর্যাদা দিয়েছে।
আইটিআই বাংলাদেশ কেন্দ্রের নতুন পরিকল্পনা কি?
‘থিয়েটার ফেস্টিভ্যাল, ঢাকা’ নামে একটা উৎসবের পরিকল্পনা করছি। এখনো তারিখ চ‚ড়ান্ত করা হয়নি। এই উৎসবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে থিয়েটার দলগুলো অংশ নেবে। বাংলাদেশের নাট্যদলগুলোও অংশ নেবে। একটা আন্তর্জাতিক উৎসবের মধ্য দিয়ে বাংলাদেশের নাট্যকর্মীদের সঙ্গে বিশ্বের অন্যান্য দেশের থিয়েটার শিল্পীদের সৃজনশীল কাজের আদান-প্রদান হবে। এমন ভাবনা থেকেই বড় পরিসরে এই উৎসবটির আয়োজন করা হবে।
আগামী বইমেলায় আপনার কোনো বই প্রকাশ হবে?
প্রাথমিকভাবে দুটি বই প্রকাশের পরিকল্পনা আছে। একটা প্রবন্ধ সংকলন এবং অন্যটি আমার সম্পাদনায় একটা বই। এ ছাড়া বিগত বছরে প্রকাশিত বইগুলো থাকবে মেলায়। আর আমার সম্পাদিত থিয়েটার পত্রিকার নতুন সংখ্যা প্রকাশের কাজ চলছে। চার দশকেরও বেশি সময় ধরে থিয়েটার পত্রিকাটি নিয়মিত প্রকাশ হচ্ছে। এটিই বাংলাদেশের থিয়েটার বিষয়ক প্রথম পত্রিকা।
আপনার নাট্য দলের নতুন নাটকের খবর জানতে চাই?
এ আর গার্নির ‘লাভ লেটারস’ অবলম্বনে প্রেমপত্র নামে একটি নাটক মঞ্চে আনার পরিকল্পনা চলছে। এটি বাংলা রূপান্তর করেছেন আবদুস সেলিম। নির্দেশনা দেবেন ত্রপা মজুমদার। এতে অভিনয় করবেন ফেরদৌসী মজুমদার ও আলী যাকের। এটি থিয়েটার নাট্যদল ও নাগরিক নাট্য সম্প্রদায়ের যৌথ প্রযোজনায় মঞ্চে আনার পরিকল্পনা চলছে।
এ ছাড়া শেক্সপিয়ারের ‘কমেডি অব এররস’ নাটকের গদ্যে রূপান্তর করেছিলেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। এর নাট্যরূপ দিয়েছি আমি। এটিও মঞ্চে আনার পরিকল্পনা চলছে। আমি নির্দেশনা দেবো।
সাম্প্রতিক নাট্যচর্চা নিয়ে আপনার মূল্যায়ন জানতে চাই?
এই সময়ের তরুণদের কাজ দেখে আমি খুবই আশাবাদী। তাদের হাত ধরেই বাংলাদেশের নাট্যচর্চা এগিয়ে যাবে। তবে নাট্যচর্চায় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা আরো বাড়াতে হবে। আমরা অনেক দিন ধরেই বলে আসছি পেশাদার নাট্যচর্চার কথা। এ জন্য রাষ্ট্রকে এগিয়ে আসতে হবে, বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। আমাদের মেধাবী যেসব তরুণ আছে তাদের পৃষ্ঠপোষকতা করা হলে আমাদের নাট্যাঙ্গন আরো সমৃদ্ধ হবে।
জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আপনার ভাবনা জানতে চাই?
এবারের নির্বাচনে কোনোভাবেই যুদ্ধাপরাধীদের বিজয় দেখতে চাই না। বাংলাদেশের মহান সংসদে স্বাধীনতাবিরোধী কেউ এসে বসবে, মুক্তিযুদ্ধবিরোধীদের গাড়িতে লাল-সবুজের পতাকা উড়বে- এমনটা দেখতে চাই না। তাই প্রত্যাশা করব, জনগণ সঠিক সিদ্ধান্ত নেবে। স্বাধীনতার পক্ষের শক্তিকেই ক্ষমতায় আনবে। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করেই বাংলাদেশ এগিয়ে যাবে।
আপনাকে ধন্যবাদ
তোমাকেও ধন্যবাদ। ভোরের কাগজের জন্য শুভকামনা রইলো।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা