×

আন্তর্জাতিক

সিরিয়ায় অভিযান স্থগিত ঘোষণা করেছে তুরস্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০১৮, ০৬:০০ পিএম

সিরিয়ায় অভিযান স্থগিত ঘোষণা করেছে তুরস্ক

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। পাশাপাশি মার্কিন এ ঘোষণার কারণে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে কুর্দি নিয়ন্ত্রিত এলাকায় তুরস্ক সাময়িকভাবে সেনা অভিযান স্থগিত করেছে। খবর পার্স ট্যুডে।

শুক্রবার তুরস্কের ইস্তাম্বুল শহরের এক সমাবেশ থেকে প্রেসিডেন্ট এরদোয়ান এ ঘোষণা দেন। তিনি ওই সমাবেশে বলেন, ফোরাত নদীর পূর্ব উপকূলে সেনা অভিযান চালানোর বিষয়ে গত সপ্তাহে আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ফোনালাপ, কয়েকজন কূটনীতিকের সঙ্গে যোগাযোগ ও মার্কিন সরকারের বিবৃতির পর আমরা সাময়িকভাবে অভিযান স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি স্পষ্ট করে বলেন, অভিযান স্থগিত করার অর্থ এই নয় যে, তা সারাজীবন স্থগিত থাকবে। তিনি বলেন, মার্কিন সেনা প্রত্যাহারের ফলাফল কী হয় তা দেখার জন্য আমরা অপেক্ষা করব।

মার্কিন সেনা প্রত্যাহারের পর সেখানে তুরস্কের অভিযান শুরু হবে বলে এরদোয়ান ইঙ্গিত দেন। তুর্কি প্রেসিডেন্ট দাবি করেন, আগামী কয়েক মাসের মধ্যে সিরিয়ার মাটি থেকে কুর্দি গেরিলা ও উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসের তৎপরতা দূর করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App