তারবিহীন হেডফোন আনলো হুয়াওয়ে

আগের সংবাদ

কিশোরগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

পরের সংবাদ

লাল সবুজে দেশপ্রেম

পতাকা বিক্রি করে জীবিকা নির্বাহ করেন সোলায়মান

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১৬, ২০১৮ , ৩:০৩ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ১৬, ২০১৮, ৩:০৩ অপরাহ্ণ

Avatar

হারুন অর রশিদ, আমতলী থেকে : জাতীয় পতাকা বিক্রি করে মানুষের মাঝে দেশপ্রেম জাগিয়ে তোলার পাশাপাশি পরিবারের জীবিকা নির্বাহ করেন সোলায়মান। বিজয় দিবসকে সামনে রেখে মাদারীপুর জেলার শিবচর উপজেলার পশ্চিম চরকাকইর গ্রামের সোলায়মান পতাকা বিক্রি করে আসছেন।
সোলায়মান বলেন, আট হাজার টাকার জাতীয় পতাকা কিনে এ মাসের শুরুতে আমতলীতে আসি। উপজেলার বিভিন্ন অলিগলি ও গ্রামগঞ্জে সারা দিন বিভিন্ন ধরনের জাতীয় পতাকা বিক্রি করি। মানুষ আনন্দের সঙ্গে জাতীয় পতাকা, হেড ব্যান্ড, ফিতা ও কাঠি বিক্রি করি। বিক্রির পাশাপাশি সাধারণ মানুষকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করি। বছরের অন্য সময় জাতীয় পতাকা কেনার প্রতি মানুষের তেমন আগ্রহ থাকে না। ভাষার মাস, স্বাধীনতার মাস ও বিজয় মাসকে সামনে রেখে মানুষ জাতীয় পতাকা কেনে। পতাকা বিক্রি করে যে টাকা আয় হয় সেই টাকা দিয়ে পরিবারের ভরণ-পোষণ করছি।
সোলায়মান জানান, বড় আকারের একটি পতাকা ২শ থেকে ৩শ টাকা, মাঝারি আকারের পতাকা ১৫০ থেকে ২শ টাকা, ছোট আকারের পতাকা প্রকার ভেদে ২০ টাকা থেকে ১শ টাকা, ইলাস্টিক ও কাঠি ১০ টাকায় বিক্রি করছেন। মানুষ বিভিন্ন দিবসকে সামনে রেখে জাতীয় পতাকা কেনে। ফেব্রুয়ারি, মার্চ ও ডিসেম্বর মাসে বেশি পতাকা বিক্রি হয়। এ মাসগুলোতে মানুষের মাঝে দেশপ্রেম জেগে ওঠে। সোলায়মান আরো জানান, প্রতিদিন এক হাজার ৫০০ থেকে দুই হাজার টাকার পতাকা বিক্রি করছি। তাতে গড়ে অর্ধেক টাকা লাভ হয়।