×

আন্তর্জাতিক

গো-হারা হারলেন গরুমন্ত্রী-সুখমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০১৮, ০৮:৩৩ পিএম

গো-হারা হারলেন গরুমন্ত্রী-সুখমন্ত্রী

গত মঙ্গলবার ভারতের রাজস্থান ও মধ্যপ্রদেশে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ফল এখন দেশটিতে আলোচিত বিষয়গুলোর একটি। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ভরাডুবি নিয়ে উল্লসিত বিরোধীরা। এর মধ্যে আরেকটি উল্লেখযোগ্য খবর হলো দেশটির প্রথম গরু বিষয়কমন্ত্রী ওটারাম দেয়াসি এবং সুখ বিষয়কমন্ত্রী লালসিংহ আর্যের বিপুল ভোটের ব্যবধানে পরাজয়।

বৃহস্পতিবার দেশটির গণমাধ্যম ‘এবেলা’ জানিয়েছে, রাজস্থানে গরুমন্ত্রী ওটারাম ১০ হাজার এবং মধ্যপ্রদেশে সুখমন্ত্রী লালসিংহ ২৫ হাজার ভোটের ব্যবধানে হেরেছেন।

এতে বলা হয়, আপাতত রাজস্থানের গরুগুলো ‘অভিভাবকহীন’। মধ্যপ্রদেশের মানুষের ‘সুখ’ অনিশ্চিত। গেরুয়া শিবিরের এই ‘ফেস লস’ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলছে তুমুল হইচই।

বিজেপির গরু কেন্দ্রিক রাজনীতির অন্যতম প্রদেশ ছিল রাজস্থান। ২০১৫ সালে সাবেক পুলিশকর্মী ওটারামকে গরুমন্ত্রী হিসেবে নিয়োগ করে রাজস্থানের বিজেপি।

কিন্তু ২০১৬ সালে রাজ্য সরকারের তত্ত্বাবধানে থাকা অবস্থায়ই ৫০০ গরুর মৃত্যু হয়। অথচ এই রাজ্যেই ঠিক করা হয়, গরু হত্যার জন্য ১০ বছরের কারাদণ্ড হিসেবে প্রযোজ্য হবে।

রাজস্থানে গরুমন্ত্রীর মতো বিধানসভা নির্বাচনে হেরেছেন মধ্যপ্রদেশের সুখমন্ত্রী লালসিংহ। বিশ্বের সবথেকে সুখী দেশ ভুটানকে সামনে রেখে তাকে নিয়োগ করা হয়। রাজ্যবাসীর সুখ-সমৃদ্ধিকে সুরক্ষিত রাখতেই এই উদ্যোগ নেয়া হয়। কিন্তু লালসিংহ নিজেই ঝামেলায় পড়ে যান।

২০০৯ সালে তার এক রাজনৈতিক প্রতিপক্ষকে হত্যার অভিযোগে গ্রেপ্তার হন। তার বিচারও শুরু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App