×

আন্তর্জাতিক

খাশোগি হত্যায় ছাড় পাবে না সৌদি: নিক্কি হ্যালি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০১৮, ০৬:১৯ পিএম

খাশোগি হত্যায় ছাড় পাবে না সৌদি: নিক্কি হ্যালি

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি বলেন, সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরব ছাড় পাবে না। আমরা কখনই তাদের ছাড় দিতে পারি না। একই কাজ দ্বিতীয়বার করার সুযোগ তাদের দিতে পারি না।

সম্প্রতি গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমরা এই অপরাধ ক্ষমা করতে পারি না। আমি মনে করি সৌদি আরবের সঙ্গে আমাদের মারাত্মক কঠিন আলাপ করা দরকার। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নামের আদ্যাক্ষর উল্লেখ করে তিনি বলেন, এটি সৌদি সরকারের জবাবদিহিতার আওতায়। আর এমবিএস হচ্ছে সৌদি সরকারের প্রধান। কাজেই তাদের সবাই এ জন্য দায়ী। তাদের কাউকে ছাড় দেয়া যেতে পারে না-না কোনো ব্যক্তি, না সৌদি সরকারকে।

নিক্কি হ্যালি জোর দিয়ে বলেন, মধ্যপ্রাচ্যে ইরানকে সামলাতে, ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে, লেবাননে হিজবুল্লাহকে মোকাবেলায় এবং বিশ্বব্যাপী ইরানের ছায়াযুদ্ধ প্রতিরোধে যুক্তরাষ্ট্রে গুরুত্বপূর্ণ মিত্র হচ্ছে সৌদি আরব। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে সর্বশেষ ঢুকতে দেখা গিয়েছিল মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগিকে। বিয়ের কাগজপত্র আনতে তিনি সেখানে ঢোকার পর সৌদি কর্মকর্তারা তাকে নারকীয়ভাবে হত্যা করেন। এ নিয়ে বিশ্বব্যাপী তোলপাড় শুরু হলে প্রথমে হত্যাকাণ্ডের কথা অস্বীকার করলেও পরবর্তী সময়ে তারা স্বীকার করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App