×

আন্তর্জাতিক

নাজিব রাজাকের বিরুদ্ধে এবার নতুন দুর্নীতির মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০১৮, ০৬:২২ পিএম

নাজিব রাজাকের বিরুদ্ধে এবার নতুন দুর্নীতির মামলা

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে নতুন করে একটি দুর্নীতির মামলা করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য জানা গেছে।

পাশাপাশি ওয়ানএমডিবি সরকারি তহবিলের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তাও এ মামলায় আসামির তালিকায় রয়েছেন।

মামলায় দুজনের বিরুদ্ধে কয়েক লাখ ডলার সরকারি তহবিল আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ (ওয়ানএমডিবি) তহবিলে ২০১৬ সালের নিরীক্ষা প্রতিবেদনে অনধিকার হস্তক্ষেপ করার দায়ে নাজিব রাজাক ও সাবেক এ কর্মকর্তাকে চলতি সপ্তাহে দুর্নীতিবিরোধী তদন্ত সংস্থার জেরার মুখোমুখি হতে হয়েছে।

২০০৯ সালে প্রধানমন্ত্রী থাকাকালে নাজিব রাজাক এ তহবিল গঠন করেন। এতে অর্থনৈতিক অব্যবস্থাপনা ও ঋণের ঊর্ধ্বমুখিতার মধ্যে ওই নিরীক্ষা করা হয়েছিল।

ওই নিরীক্ষা প্রতিবেদনে ওয়ানএমডিবি তহবিলের সব অনিয়ম থেকে নাজিব রাজাককে অব্যাহতি দেয়া হয়েছিল। নাজিবকে অব্যাহতি দিতে চূড়ান্ত প্রতিবেদন দেয়ার আগে তাতে সংশোধন আনা হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে।

প্রধানমন্ত্রী হিসেবে নিজের ক্ষমতা অপব্যবহারের অভিযোগে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে অস্বীকার করেছেন নাজিব রাজাক। তবে এতে দোষী সাব্যস্ত হলে ২০ বছরের কারাদণ্ড অথবা ১০ হাজার রিংগিত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন তিনি।

তবে নাজিবকে অপরাধে সহায়তা করার অভিযোগে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে তহবিলের সাবেক প্রধান নির্বাহী আরুল কান্দা কান্দাসামিও অস্বীকার করেছেন।

নাজিবের আইনজীবী মোহাম্মদ শাফি আব্দুল্লাহ বলেন, তার মক্কেল নিরীক্ষা প্রতিবেদনে কোনো সংশোধন করেননি। যদিও তার বিরুদ্ধে খসড়া প্রতিবেদনে সংশোধন আনতে নির্দেশনা দেয়ার অভিযোগ রয়েছে। কিন্তু চূড়ান্ত প্রতিবেদনে কোনো হস্তক্ষেপ করা হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App