×

জাতীয়

শ্রদ্ধা আর ভালোবাসায় গণসঙ্গীতশিল্পী অশোক সেনগুপ্তকে বিদায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৮, ০৮:২৩ পিএম

চোখের জলে, শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হয়ে চিরবিদায় নিলেন প্রখ্যাত গণসঙ্গীতশিল্পী অশোক সেনগুপ্ত। আজ সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে অশোক সেনগুপ্তের মরদেহ আনা হলে তাকে শেষ শ্রদ্ধা জানাতে সর্বস্তরের সংস্কৃতিকর্মী, রাজনৈতিক ও পেশাজীবীসহ সর্বস্তরের জনতার ঢল নামে। পরে দুপুরে অভয় মিত্র মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়।

শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যাপক মাঈন উদ্দিন আহমেদ, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, উদীচী চট্টগ্রাম জেলা সহসভাপতি ডা. চন্দন দাশ, মুক্তিযোদ্ধা মো. ইদ্রিস, সম্মিলিত আবৃত্তি জোটের সভাপতি অঞ্চল চৌধুরী, অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া, দেওয়ান মাকসুদ আহমেদ, বোধন আবৃত্তি পরিষদের পঞ্চানন চৌধুরী, প্রমা আবৃত্তি পরিষদের সভাপতি রাশেদ হাসান, কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, শিল্পী কল্পনা লালা, কাবেরী সেনগুপ্ত, দীপেন চৌধুরী, প্রয়াত সঙ্গীতশিল্পীর জামাতা অসীম দাশ প্রমুখ।

শ্রদ্ধা নিবেদনকালে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, গণজাগরণের গণসঙ্গীতশিল্পী এই মানুষটির কীর্তি-কর্ম আমরা স্মরণে বরণে ধারণ করব। তিনি চট্টগ্রাম সিটি করপোরেশনের শিক্ষা বিভাগে সঙ্গীত প্রশিক্ষক ও আওয়ামী শিল্পীগোষ্ঠীর চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন। তার স্মৃতিকে ধরে রাখতে চট্টগ্রাম সিটি করপোরেশন প্রয়োজনীয় উদ্যোগ নেবে।

উল্লেখ্য, ৫ ডিসেম্বর ৬৯ বছর বয়সে কলকাতার টাটা মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় মারা যান প্রখ্যাত গণসঙ্গীতশিল্পী অশোক সেনগুপ্ত। তিনি দীর্ঘদিন ধরে ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। অশোক সেনগুপ্ত চার শতাধিক গণসঙ্গীত রচনা করেছেন। সুর দিয়েছেন এবং তাতে কণ্ঠও দিয়েছেন। তিনি বিভিন্ন গণআন্দোলনে গণসঙ্গীত গেয়ে সমাজের প্রতিটি শ্রেণি-পেশার মানুষকে উদীপ্ত করেছেন। ’৭৫-এ বঙ্গবন্ধু হত্যা পরবর্তী সময়ে জিয়াউর রহমানের সামরিক শাসনামলে ‘চট্টগ্রাম ষড়যন্ত্র মামলা’র আওতায় তিন মাস সতের দিন কারাভোগ করেন তিনি। পরবর্তী সময় তিনি আওয়ামী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App