×

জাতীয়

কাল থেকে শুনানি শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০১৮, ০৯:৩৫ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল শুনানি শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। এদিন সকাল ১০টা থেকে নির্বাচন কমিশন ভবনের ১০ তলায় (লিফটের ৯) শুনানি শুরু হবে। এ জন্য ইসি একটি এজলাস তৈরি করেছে।

প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনার, নির্বাচন কমিশন সচিব ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটরা শুনানিতে উপস্থিত থাকবেন। ৮ ডিসেম্বর শনিবার পর্যন্ত এ শুনানি চলবে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, শুনানিতে আপিলকারীরা তাদের আইনজীবী নিয়ে আসতে পারবেন।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের জানান, মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে প্রার্থিতা ফিরে পেতে তিন দিনে ৫৪৩ জন আপিল করেছেন। প্রথম দিনে ৮৪, দ্বিতীয় দিনে ২৩৭ ও তৃতীয় দিনে ২২২টি আবেদন জমা পড়েছে।

সচিব বলেন, ৬ থেকে ৮ ডিসেম্বর শুনানি চলবে। নির্বাচন ভবনের লিফটের ১০ তলায় এ জন্য এজলাস তৈরি করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনাররা সেখানে উপস্থিত থেকে আপিল শুনানি গ্রহণ করবেন।

তিনি বলেন, আগামীকাল ৬ তারিখ ১ থেকে ১৬০ পর্যন্ত ক্রমিক নম্বরের আবেদনের শুনানি হবে। ৭ ডিসেম্বর ১৬১ থেকে ৩১০ পর্যন্ত এবং ৮ ডিসেম্বর ৩১১ ক্রমিক নম্বর থেকে ৫৪৩ পর্যন্ত আবেদনের আপিল শুনানি গ্রহণ করবে কমিশন।

সচিব বলেন, প্রতিটি আবেদনের আপিল শুনানি শেষে সঙ্গে সঙ্গেই রায় জানিয়ে দেয়া হবে। সংক্ষুব্ধ ব্যক্তি যদি উচ্চ আদালতে কমিশনের রায়ের বিরুদ্ধে আপিল করতে চান, তাহলে তাকে রায়ের নকল কপি দিয়ে দেয়া হবে।

ইসি সূত্রে জানা যায়, নির্বাচনের জন্য ৩০৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। যাচাই-বাছাই শেষে রিটানিং কর্মকর্তারা ৭৮৬টি মনোনয়নপত্র বাতিল করেছিলেন। এক শতাংশ ভোটার না থাকায়, ত্রুটিপূর্ণ মনোনয়নপত্র, লাভজনক পদে থাকার জন্য, হলফনামায় স্বাক্ষর না থাকায়, আয়কর রিটার্ন দাখিল না করায়, ঋণ খেলাপির অভিযোগে, দণ্ডপ্রাপ্ত এবং অন্যান্য কারণে এদের মনোনয়নয়ন বাতিল করা হয়েছিল।

এ নির্বাচনের মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর, ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ এবং আগামী ৩০ ডিসেম্বব ভোটগ্রহণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App