×

জাতীয়

ইসিতে আপিল করেননি ২৪৩ প্রার্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০১৮, ১০:৩৫ পিএম

ইসিতে আপিল করেননি ২৪৩ প্রার্থী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে যাচাই-বাছাই শেষে আগ্রহী ৭৮৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করলেও আপিল করেছেন ৫৪৩ প্রার্থী। ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেননি ২৪৩ প্রার্থী।

আজ বুধবার সন্ধ্যায় নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের তিনি এ তথ্য নিশ্চিত করেন।

হেলালুদ্দীন আহমেদ বলেন, আগামী তিন দিনে এই আপিলগুলোর শুনানি হবে এবং নিষ্পত্তি করা হবে।

ইসি সচিব বলেন, আগামীকাল বৃহস্পতিবার থেকে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের আপিলের শুনানি ও নিষ্পত্তি করা হবে। ধারাবাহিকভাবে এ কার্যক্রম শুরু হয়ে শেষ হবে শনিবার।

তিনি বলেন, বৃহস্পতিবার ১ থেকে ১৬০ পর্যন্ত আপিলের নিষ্পত্তি করা হবে। এছাড়া শুক্রবার ১৬১ থেকে ৩১০ পর্যন্ত আর ৩১১ থেকে ৫৪৩ পর্যন্ত বাতিল হওয়া মনোনয়নপ্রার্থীর আপিলের নিষ্পত্তি করা হবে।

ইসি সচিব জানান, ক্রমিক অনুসারে আপিলের নিষ্পত্তি করা হবে। আপিলের ফল সঙ্গে সঙ্গে জানিয়ে দেওয়া হবে। কোনো প্রার্থীর আপিল গ্রহণ করা হলে, তা সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে জানিয়ে দেওয়া হবে।

হেলালুদ্দীন আহমেদ বলেন, নির্বাচনে নিবন্ধিত দলগুলো যাকে প্রার্থী হিসেবে নির্বাচন কমিশনকে জানাবে তিনিই হবেন দলীয় বৈধ প্রার্থী।

একাদশ সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তারা সারা দেশে যাচাই-বাছাই শেষে আগ্রহী ৭৮৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেন। প্রার্থিতা ফিরে পেতে গত তিন দিন আপিলের জন্য নির্বাচন কমিশনে (ইসি) ভিড় করেন মনোনয়নপ্রার্থীরা।

আপিল গ্রহণের জন্য নির্বাচন ভবন চত্বরে ৮টি বুথ স্থাপন করেছে নির্বাচন কমিশন। প্রতিটি বিভাগের জন্য আলাদা আলাদা বুথ করা হয়। প্রার্থী বা তার মনোনীত প্রতিনিধিরা কমিশন চত্বর বুথে আপিল দায়ের করেন।

আপিলের প্রথম দিনে সোমবার মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের ৮৪ জন ইসিতে আবেদন করেছেন।

আর আপিলের দ্বিতীয় দিন মঙ্গলবার মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের ২৩৪ জন ইসিতে আপিল করেছেন। সেই হিসাবে গত দুদিনে ৩১৮ প্রার্থী আপিল করেন। এছাড়া বাকিরা বুধবার ইসিতে আপিল করেন।

তফিসল অনুযায়ী, একাদশ সংসদে ভোটগ্রহণ করা হবে ৩০ ডিসেম্বর। প্রত্যাহার ৯ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ ১০ ডিসেম্বর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App