হোয়াটসঅ্যাপের নাম্বার চেঞ্জ করলেও থাকবে ডেটা

আগের সংবাদ

চাহিদা বেড়েছে স্বর্ণের

পরের সংবাদ

এবার হচ্ছে না আয়কর সপ্তাহ

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৮ , ৩:৫৯ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৯, ২০১৮ , ৪:০২ অপরাহ্ণ

দেশের রাজস্ব আয়কে আরো বাড়াতে এবং করদাতাদের মধ্য বাড়তি উৎসাহ জোগাতে প্রতি অর্থবছরে আয়কর মেলার পর আয়কর সপ্তাহ উদযাপিত হয়। কিন্তু এ বছর আর ঘটা করে সেই সপ্তাহ হচ্ছে না।
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, গত কয়েক বছর নভেম্বর মাসের শেষ সপ্তাহে আয়কর সপ্তাহ উদযাপিত হয়েছে। কর অঞ্চলগুলো এ সময় বিশেষভাবে সেজেগুজে থাকে করদাতাদের জন্য।
ঢাকার ১৭টি কর অঞ্চল এবং চট্টগ্রাম, গাজীপুর, বগুড়া, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট ও রবিশালসহ সারাদেশের বিভিন্ন কর অঞ্চলে সপ্তাহব্যাপী এই মেলার আয়োজন করা হয়। যা ৩০ নভেম্বর পর্যন্ত চলে। এখানেও করদাতারা আয়কর মেলার আমেজ পান। আয়কর মেলার মতো কর অঞ্চলে গিয়েও এ সময় মানুষ কর ও রিটার্ন জমা দিতে পারেন। কিন্তু এ বছর আর সেই সপ্তাহের আয়োজন করা হচ্ছে না। তবে মেলার পরিবেশে কর অঞ্চলে এ মাসের ৩০ তারিখ পর্যন্ত রিটার্ন জমা নেয়া হবে।
গত ১৩ নভেম্বর রাজধানীসহ সারাদেশে আয়কর মেলা শুরু হয়। ঢাকায় আয়কর মেলা চলছে রাজধানীর অফিসার্স ক্লাবে। ঘোষণা অনুযায়ী আজ মেলার শেষদিন। এ জন্য যারা এখনো কর বা রিটার্ন দেননি তারা আজকের মধ্যে মেলায় গিয়ে জমা দিয়ে আসতে পারেন।
এনবিআরের তথ্য অনুযায়ী আয়কর মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলছে। গতকাল ষষ্ঠদিন পর্যন্ত প্রায় দেড় হাজার কোটি টাকার আয়কর আদায় হয়েছে। কর্তৃপক্ষ আশা করছে, এবারের মেলায় ২ হাজার কোটি টাকার কর আদায় হবে।
এনবিআর সূত্র জানিয়েছে, গত কয়েকদিনে আয়কর মেলা উৎসবে পরিণত হয়েছে। সবচেয়ে আগ্রহ বেশি দেখা যাচ্ছে তরুণদের। তারা স্বতঃস্ফ‚র্ত হয়ে করমেলায় এসে কর রিটার্ন দাখিল করছেন।
তবে ঘোষণা অনুযায়ী আজ শেষ হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। কোনোভাবে এই সময় বাড়ানোর সুযোগ নেই। যারা মেলায় এসে কর দিতে চান, তাদের আগামীকালের মধ্যেই জমা দিতে হবে। চলতি অর্থবছরে ৩০ নভেম্বর পর্যন্ত কর ও রিটার্ন দাখিলের সুযোগ রয়েছে। যারা মেলায় আসতে পারেননি, তারা কর অঞ্চলে গিয়ে রিটার্ন দাখিল করতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়