ঢাকা-১৭ আসনে মনোনয়নপত্র কিনলেন এরশাদ

আগের সংবাদ

আইনে থাকলে তারেক রহমানের বিরুদ্ধে ব্যবস্থা: ইসি

পরের সংবাদ

খাশোগি হত্যা : সিআইয়ের মূল্যায়ণকে অসম্পূর্ণ বললেন ট্রাম্প

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১৮, ২০১৮ , ৬:৫৩ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ১৮, ২০১৮, ৬:৫৩ অপরাহ্ণ

Avatar

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন বলে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ যে ধারণার কথা জানিয়েছে, তাকে একেবারেই ‘অসম্পূর্ণ’ অ্যাখ্যা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার এ সংক্রান্ত পূর্ণাঙ্গ একটি প্রতিবেদন তার কাছে যাবে বলে জানিয়েছেন ট্রাম্প।

শনিবার ক্যালিফোর্নিয়ার যাওয়ার আগে হোয়াইট হাউসে সাংবাদিকদের তিনি এ কথা বলেছেন।

খাশোগি হত্যাকাণ্ড ‘কখনোই হওয়া উচিৎ ছিল না’ উল্লেখ করে ট্রাম্প বলেন, হত্যাকাণ্ডে কারা দায়ী এবং এ ঘটনার সামগ্রিক প্রভাব কী, মঙ্গলবারের প্রতিবেদনে মার্কিন সরকার তা জানতে পারবে। এ প্রতিবেদনটি কারা করছে তা অবশ্য নিশ্চিত হওয়া যায়নি।

এর কয়েক ঘণ্টা আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, যুক্তরাষ্ট্রে বাস করা ওয়াশিংটন পোস্টের কলাম লেখক খাশোগি হত্যায় দায়ীদের চিহ্নিত করার কাজ করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নয়ের্ত বিবৃতিতে বলেছেন ‘সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে মার্কিন সরকার এ বিষয়ে চুড়ান্ত উপসংহারে পৌঁছেছে বলে যে ইঙ্গিত দেওয়া হয়েছে, তা সঠিক নয়। খাশোগি হত্যাকাণ্ড নিয়ে এখনও অসংখ্য অমীমাংসিত প্রশ্ন রয়ে গেছে।

সিআইএ’র মূল্যায়ন নিয়ে সংস্থার পরিচালক জিনা হাসপেল ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে ট্রাম্প টেলিফোনে কথা বলেছেন বলে জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স।

শুক্রবার সিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশ খাশোগিকে হত্যা করা হয়েছে। খাশোগি হত্যার প্রমাণ পরীক্ষার পর সিআইয়ের মূল্যায়ন প্রতিবেদনে এটাই উঠে এসেছে।