×

আন্তর্জাতিক

লায়ন এয়ারের পরিচালককে বরখাস্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০১৮, ০৬:১৮ পিএম

লায়ন এয়ারের পরিচালককে বরখাস্ত

ইন্দোনেশিয়ায় বিমান বিধ্বস্তে ১৮৯ আরোহীর প্রাণহানির ঘটনায় দেশটির বেসরকারি বিমান পরিবহন সংস্থা লায়ন এয়ারের পরিচালককে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। লায়ন এয়ারের শীর্ষ এই কর্মকর্তার পাশাপাশি আরও বেশ কয়েকজন টেকনিশিয়ানকেও সরিয়ে দিয়েছেন দেশটির পরিবহনমন্ত্রী।

বুধবার দেশটির সংবাদ সংস্থা আন্তারার বরাত দিয়ে রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। গত সোমবারের লায়ন এয়ারের বিমান বিধ্বস্তের ঘটনার উল্লেখ করে পরিবহন মন্ত্রী বুদি কারয়া সুমাদি বলেন, আজ অামরা পরিচালককে তার পদ ও দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছি। বিমানের কয়েকজন টেকনিশিয়ানকেও সরিয়ে দেয়ার তথ্য নিশ্চিত করেছেন তিনি।

তবে লায়ন এয়ারের শীর্ষ এই কর্মকর্তাকে সাময়িক না-কি স্থায়ীভাবে তার পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে সেব্যাপারে পরিষ্কার কোনো তথ্য পাওয়া যায়নি।

এদিকে, লায়ন এয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা এডওয়ার্ড সিরাত রয়টার্সকে বলেছেন, পরিচালককে সরিয়ে দেয়ার নির্দেশ এখনো তিনি মন্ত্রীর কাছ থেকে পাননি।

এর আগে জাকার্তা থেকে উড্ডয়নের মাত্র ১৩ মিনিট পর সোমবার স্থানীয় সময় সকাল ৬টা ৩৩ মিনিটে এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে জেটি-৬১০ ফ্লাইট। নতুন এই বিমানটি উড্ডয়নের জন্য অভিজ্ঞ ভারতীয় বংশোদ্ভূত পাইলটকে সব ধরনের ক্লিয়ারেন্স দেয়া হয়েছিল।

ইন্দোনেশিয়ার ব্যাংকা দ্বীপের প্যাঙ্কাল পিন্যাংয়ের উদ্দেশে যাত্রা শুরু করেছিল বিমানটি। ফ্লাইটের ডাটা বলছে, হঠাৎ বিমানটি সাগরে আছড়ে পড়েছে।

দেশটির জাতীয় পরিবহন নিরাপত্তা কমিশন বলছে, বিমানের ১৮৯ আরোহীর মধ্যে দুই পাইলট ও ছয়জন ফ্লাইট অ্যাটেনডেন্ট ছিলেন। এছাড়া বিমানটিতে দেশটির অর্থ বিভাগের ২০ কর্মকর্তাও ছিলেন। জাভা সাগরের কারাওয়াং এলাকার ৩০-৩০ মিটার গভীরে বিধ্বস্তের স্থান থেকে ইতোমধ্যে ছিন্নভিন্ন কিছু মরদেহ ও বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে।

সূত্র: রয়টার্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App