×

অর্থনীতি

কর্মচাঞ্চল্য ফিরেছে আখাউড়া স্থলবন্দরে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০১৮, ০৭:১৮ পিএম

কর্মচাঞ্চল্য ফিরেছে আখাউড়া স্থলবন্দরে

হিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ও লক্ষ্মীপূজা উপলক্ষ্যে টানা ১২ দিন বন্ধ থাকার পর পুনরায় আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়েছে।

আজ শনিবার সকাল থেকে বন্দরে ফিরেছে কর্মচাঞ্চল্যতা। শুক্রবার রাত থেকে পণ্যবাহী ট্রাক আখাউড়া স্থলবন্দর এলাকায় ভারতের ত্রিপুরায় প্রবেশের অপেক্ষায় ছিল।

তবে আমদানি-রফতানি বাণিজ্য কার্যক্রম পুরোপুরি স্বাভাবিক হতে আরও দু’একদিন সময় লাগতে পারে বলে বন্দরের ব্যবসায়ীরা জানিয়েছেন।

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম জানান, দুর্গাপূজা উপলক্ষ্যে ১৫ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত বন্দরে ৬দিনের ছুটি ঘোষণা করা হয়েছিল।

২১ অক্টোবর থেকে ভারতে পণ্য রফতানি বাণিজ্য শুরু হওয়ার কথা থাকলেও আগরতলা স্থলবন্দরের ব্যবসায়ীদের কমিটি গঠন নিয়ে জটিলতার কারণে বাংলাদেশ থেকে পণ্যসামগ্রী নিতে অনীহা প্রকাশ করে।

পরে ওপারের ব্যবসায়ীরা জানান, লক্ষ্মীপূজার জন্য ২৫ অক্টোবর পর্যন্ত তারা পণ্য নেবেন না। ফলে ফের ২২ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত দু’দেশের আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকে।

এদিকে ২৬ অক্টোবর শুক্রবার বন্দর সাপ্তাহিক বন্ধ ছিল। শনিবার সকাল থেকে ত্রিপুরায় মাছ রফতানির মধ্যদিয়ে যথারীতি স্থলবন্দরে সব ধরণের আমদানি-রফতানি বাণিজ্য কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান তিনি।

আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্ট কর্মকর্তা এসআই মো. পিয়ার হোসেন জানান, ওই সময় আখাউড়া-আগরতলা ইন্টিগ্রেটেড চেকপোস্ট (আইসিপি) দিয়ে দু’দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক নিয়মেই চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App