×

জাতীয়

জগলুল আহমেদ তরুণদের অনুপ্রেরণার উৎস: স্পিকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০১৮, ০৯:৫০ পিএম

জগলুল আহমেদ তরুণদের অনুপ্রেরণার উৎস: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রতিথযশা সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরী আন্তর্জাতিক বিশেষ করে দক্ষিণ এশিয়াবিষয়ক বিভিন্ন বিশ্লেষণধর্মী কলাম লিখেছেন। আন্তর্জাতিক বিশ্লেষণধর্মী লেখা খুবই জটিল- কিন্তু তিনি দেশের স্বার্থ রক্ষা করে সাবলীলভাবে এ কাজটি করে গেছেন। তার এ লেখনীই তরুণ প্রজন্মের সাংবাদিকদের জন্য অনুপ্রেরণার উৎস।

আজ শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে জগলুল আহমেদ চৌধুরী স্মৃতি ট্রাস্ট আয়োজিত সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরীর “নির্বাচিত কলাম” শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরী স্মৃতি ট্রাস্টে সভাপতি ও খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপির সভাপতিত্বে ও ভোরের কাগজের সম্পাদক এবং জগলুল আহমেদ চৌধুরী স্মৃতি ট্রাস্টের মহাসচিব শ্যামল দত্তের সঞ্চালনায় জগলুল আহমেদ চৌধুরীর বর্ণাঢ্য কর্মময় জীবন নিয়ে স্মৃতিচারণ করা হয়।

এ সময় সাবেক পররাষ্ট্র সচিব সিএম সফি সামি, বাসসের সাবেক এমডি মনোজ রায়, বনানী সোসাইটির সভাপতি শওকত আলী ডিলন, জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক স্বপন কুমার সাহা, আবিষ্কার প্রকাশনীর স্বত্বাধিকারী এমডি হাসান, পরিবারের পক্ষে খালেদ শামস ও সেলিনা চৌধুরী বক্তব্য রাখেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, রাজনীতি ও কূটনীতি সম্পর্কে ভালো জ্ঞান না থাকলে আন্তর্জাতিক বিষয় নিয়ে সংবাদ পরিবেশন কিংবা কলাম লেখা সহজ নয়। সে কারণে তিনি নিয়মিত পড়াশোনার মাধ্যমে নিজেকে প্রতিনিয়ত শাণিত করেছেন। বিশ্লেষণ করার ক্ষমতা ছিল তার বড় গুণ। তীক্ষ্ম মেধার প্রকাশ ঘটানোতে তিনি ছিলেন অনন্য। তিনি বলেন, জগলুল আহমেদ চৌধুরী ছিলেন সদালাপী, অমায়িক ও বন্ধুবৎসল সর্বপরি মানবিক গুণাবলি সম্পন্ন একজন মানুষ।

স্পিকার বলেন, ‘নির্বাচিত কলাম’ এর সংকলন একটি অমূল্য জ্ঞানভাণ্ডার। জগলুল আহমেদ চৌধুরী এই কলাম সংকলন এবং তার কৃতকর্মের মধ্যদিয়ে তিনি অনন্য প্রেরণার উৎস হয়ে যুগ যুগ বেঁচে থাকবেন। জগলুল আহমেদ চৌধুরী স্মৃতি ট্রাস্ট এ বছর থেকে ফেলোশিপ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে- যা অত্যন্ত সময়োপযোগী। এ ফেলোশিপ তরুণ সাংবাদিকদের এ পেশায় আসতে অনুপ্রেরণা জোগাবে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানের শুরুতে সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরীর “নির্বাচিত কলাম” গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App