×

বিনোদন

যে স্বপ্ন পূরণ হলো না আইয়ুব বাচ্চুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০১৮, ০৫:৪২ পিএম

যে স্বপ্ন পূরণ হলো না আইয়ুব বাচ্চুর

কিশোর বয়স থেকেই স্বপ্ন বুনন করেছিলেন সংগীতের জাদুকর শিল্পী আইয়ুব বাচ্চু। তার হৃদয়ের ভাঁজে ভাঁজে ছিল গানের প্রতি ভালোবাসা। গান আর ভালোবাসা দিয়ে জয় করেছেন কোটি ভক্তের হৃদয়। আধুনিক-লোকগীতি ও ক্লাসিক্যালের পাশাপাশি শুনতেন প্রচুর ওয়েস্টার্ন গান।

গিটারই ছিলো ‘এবি’খ্যাত এই তারকা সবচেয়ে ভালো লাগার।গিটারের সুর যেন তাকে আচ্ছন্ন করে রাখতো। গিটার নিয়ে মঞ্চে মঞ্চে বাচ্চুর জাদুকরী পরিবেশনা কোনোদিন ভুলবে না এই দেশের মানুষ। নিজেই বলে বেড়াতেন গিটার নিয়ে তার পাগলামির কথা। গিটার নিয়ে বিখ্যাত গানও রয়েছে তার ‘রুপালি গিটার’ নামে।

এই দেশে অনেক জনপ্রিয় ও নন্দিত ব্যান্ড তারকাই রয়েছেন। কিন্তু গিটার বাজানোর জন্য উপমহাদেশে বিখ্যাত একজনই, তিনি আইয়ুব বাচ্চু। গিটারের সঙ্গে করেছেন প্রেম, গিটারের সঙ্গে বেঁধেছিলেন প্রাণ। নামিদামি সব ব্রাণ্ডের গিটার সংগ্রহ করার নেশা ছিলো তার। হরেক রকম গিটার তার সংগ্রহেও ছিলো।

যার গিটার জাদুতে উন্মাতাল হয়ে উঠতেন বাংলা গানের শ্রোতারা, তাদের জন্য এটা দুঃসংবাদ, তিনি আর নেই। নেই তো নেই চোখের দেখায়, কিন্তু শ্রোতাদের ভিতরে বাহিরে অন্তরে অন্তরে আইয়ুব বাচ্চু থাকবেন না এটা মানবে কে? কেউ না। তিনি গিটার হাতে থেকে যাবেন সুরের মূর্ছনা ছড়িয়ে।

অত্যন্ত দুঃখের কথা, জীবনের শেষদিকে এসে আক্ষেপে-অভিমানে গিটারগুলো বিক্রি করে দিতে চেয়েছিলেন তিনি। কারণ হিসেবে নিজেই ফেসবুক স্ট্যাটাসে বলেছিলেন, ‘আমার ভীষণ ইচ্ছে ছিল আমার গিটারগুলো নিয়ে গিটার বাজিয়েদের সঙ্গে নিয়ে দেশব্যাপী একটি গিটার প্রতিযোগিতা অনুষ্ঠান করার।

যেখানে এই গিটারগুলো বাজিয়ে বিজয়ীরা জিতে নেবে আমার প্রাণের চেয়েও প্রিয় একেকটি গিটার! কিন্তু বেশ কিছু দিন চেষ্টা করার পরও যখন কোনো পৃষ্ঠপোষকই পেলাম না গিটারগুলো তরুণদের হাতে তুলে দিতে তাদের মেধার মূল্যায়ন স্বরূপ, তারা প্রাণ উজাড় করে গিটার বাজাবে আর আমরা আনন্দের সঙ্গে শুনব, দেখব এবং উৎসাহ দেব; যাতে করে প্রজন্ম থেকে প্রজন্মে যেন এটা একটা নতুন দৃষ্টান্ত হয়ে থাকে।

কিন্তু হয়ে ওঠেনি আমার স্বপ্নের বাস্তবায়ন! কারণ হয়তো বা আমার স্বপ্নটা একটু বেশিই বড়ই ছিল গিটার নিয়ে!’

গিটার নিয়ে বিশেষ পরিকল্পনা ছিলো তার অনেক দিনের। অনেক কষ্ট সত্ত্বেও দেশ ও দেশের বাইরে থেকে অনেক নামীদামি ব্র্যান্ডের গিটার সংগ্রহ করতেন। কিন্তু সারা দেশে গিটার শো করার উদ্যোগ নেওয়ার পর পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের কাছ থেকে প্রয়োজনীয় সহযোগিতা না পাওয়ায় এখন গিটারই বিক্রি করে দিতে চেয়েছিলেন।

কারণ, হিসেবে আইয়ুব বাচ্চু বলেছিলেন, ‘গিটারগুলো রক্ষণাবেক্ষণ বেশ কষ্টকর। তাই আমি ঠিক করেছি, প্রথম দিকে পাঁচটি গিটার বিক্রি করে দেব তাদের কাছে, যারা গিটার বাজায় কিংবা যারা আমার গিটারগুলো সংরক্ষণে রাখতে চায়। আর এই আয়োজন থাকবে আগামী পাঁচ দিন পর্যন্ত।’ কিন্তু সেই আয়োজন বাস্তবায়নের সুযোগ আর পাননি আইয়ুব বাচ্চু। মনের ভেতরে এই আক্ষেপটুকু নিয়ে তিনি আজ না ফেরার দেশে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App