নির্বাচন কমিশনারের সভা বর্জন

আগের সংবাদ

দুর্গাপূজায় পটকা, আতশবাজি ও মাদকের ব্যবহার নিষিদ্ধ : ডিএমপি কমিশনার

পরের সংবাদ

গঙ্গা-যমুনা উৎসবে ‘গ্যালিলিও’ মঞ্চস্থ

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৫, ২০১৮ , ১:৩৬ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ১৫, ২০১৮, ১:৩৭ অপরাহ্ণ

Avatar

গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসবের দশম দিনে গতকাল রবিবার সন্ধ্যায় রাজধানীর শিল্পকলার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘গ্যালিলিও’ মঞ্চায়ন করে নাগরিক নাট্য সম্প্রদায়।
গত শতকের আশির দশকে সাড়া জাগানো মঞ্চনাটক ‘গ্যালিলিও’ নির্দেশনা দিয়েছিলেন আতাউর রহমান। নতুন মঞ্চায়নে নির্দেশনা দিয়েছেন এই নাটকেরই সাবেক অভিনেতা পান্থ শাহরিয়ার।
বের্টোল্ট ব্রেশট রচিত নাটকটি অনুবাদ করেছেন আবদুস সেলিম। মঞ্চ পরিকল্পনায় ছিলেন অপি করিম। প্রযোজনা অধিকর্তা হিসেবে রয়েছেন সারা যাকের। ‘গ্যালিলিও’ নাটকে নাম ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা আলী যাকের, অন্যদিকে আসাদুজ্জামান নূর অভিনয় করেছেন ‘অধ্যক্ষ’, ‘বারবেরিনি’ ও ‘পোপ’ চরিত্রে।
নাটকের কাহিনীকাল ১৬০৯ সাল। ইতালির বিখ্যাত পদার্থ ও অঙ্কশাস্ত্রবিদ গ্যালিলিও গ্যালিলি ঘোষণা করলেন, সূর্য স্থির ও পৃথিবী ঘূর্ণায়মান। আরো বললেন, সৌরজগতে স্ফটিক স্তর বলে কোনো কিছুর অস্তিত্ব নেই। এর আগে মানুষ জানত, পৃথিবী স্থির ও সূর্য এর চারপাশে ঘুরে আলোকিত করছে পৃথিবীকে। মানুষের এত দিনের বিশ্বাসে আঘাত হানে গ্যালিলিওর এ মতবাদ। ক্ষেপে ওঠেন চার্চের অধিকর্তা। এরও আগে এমন কথা বলায় পুড়িয়ে মেরে ফেলা হয়েছিল একজনকে। যুক্তিকে সঙ্গী করে গ্যালিলিও ছুটে যান মানুষের কাছে। প্লেগের মতো মহামারীও তাকে আটকে রাখতে পারেনি। চার্চের ক্ষমতা আর রাষ্ট্রযন্ত্রের সামনেও মাথানত করেননি।
তবে শারীরিক যন্ত্রণার কাছে নতি স্বীকার করে ১৬৩৩ সালের ২২ জুন স্বীকার করেন তার মতবাদ ভুল। সঙ্গে সঙ্গে থেমে যায় ইতালির সব গবেষণা, নতুন চিন্তা আর আবিষ্কারের পথ।
গ্যালিলিওকে কলঙ্কের নাম বলে ঘোষণা দেয়া হয়, গ্যালিলিও চলে যান ধর্ম আদালতের কড়া নজরদারিতে। নিজেকে গুটিয়ে নিয়েছিলেন আর্চ বিশপের মতামত দেয়া আর হোরেসের মধ্যে। কিন্তু নিজের মধ্যে গর্ববোধ আগলে রেখেছিলেন সযত্নে। মৃত্যুর আগে লিখে রেখেছিলেন তার মতবাদ। পরবর্তী প্রজন্মকে জানিয়ে গিয়েছিলেন বিজ্ঞান সাধারণের জন্য, সবার জন্য।
আলী যাকের ও আসাদুজ্জামান নূর ছাড়াও ‘গ্যালিলিও’ নাটকে ‘আন্দ্রিয়া সার্তি’ চরিত্রে পান্থ শাহরিয়ার, ‘সিনোরা সার্তি’ চরিত্রে ফারহানা মিঠু, ‘লুদোভিকা মার্সিলি’ চরিত্রে মোস্তাফিজ শাহীন, ‘সাগরেদো’ ও ‘বেলারমিন’ চরিত্রে কাওসার চৌধুরী, ‘ফেদারজোনি’ চরিত্রে ফারুক আহমেদ, ‘ধর্মযাজক’ চরিত্রে ফখরুজ্জামান চৌধুরী অভিনয় করেছেন।
এ ছাড়া অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রুহে তামান্না লাবণ্য, শফি আলম বাবলু, অভি বিশ্বাস, মাহফুজ রিজভী, আবদুর রশীদ, কামরুজ্জামান পিন্টু।
উল্লেখ্য আড়াই ঘণ্টা ব্যাপ্তির ‘গ্যালিলিও’ নাটকটির নির্দেশনায় এর ব্যাপ্তি দেড় ঘণ্টায় নামিয়ে এনেছেন।
গ্যালালিও ছাড়ায়ও গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে নাট্যশালার মূল মিলনায়তনে আজ সন্ধ্যায় মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চস্থ করবে নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার ঘটনা নিয়ে আনন জামানের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন আশিকুর রহমান লিয়ন। সন্ধ্যায় নাটকটির প্রদর্শনী হয়।
এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে মঞ্চস্থ হয় ঢাবি থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের নাটক ‘ম্যাকবেথ’। বিভাগের এমএ সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীদের অভিনীত ‘ম্যাকবেথ’ নাটকটির মোট ৮টি প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। গত ৯ অক্টোবর থেকে এর টানা প্রদর্শনী শুরু হয়েছে।