×

জাতীয়

ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলা দায়ের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮, ০৬:০৫ পিএম

ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলা দায়ের

দেশের সকল মেডিকেল ভর্তি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র ফাঁসকারী প্রতারক চক্রের গ্রেপ্তারকৃত পাঁচজনের বিরুদ্ধে পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর মালিবাগে সিআইডি প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার মোল‍্যা নজরুল ইসলাম।

সিআইডি’র অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার মোল‍্যা নজরুল ইসলাম জানান, গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা করা হয়েছে।

মামলায় অভিযুক্তরা হলো, পিরোজপুরের ভাণ্ডারিয়ার কালাম গাজীর ছেলে কাউসার গাজী (১৯), চাঁদপুরের মতলবের জাকির হোসেনের ছেলে সোহেল মিয়া (২১), মাদারীপুরের কালকিনির হাসানুর রশীদের ছেলে তারিকুল ইসলাম শোভন (১৯), নওগাঁর পত্নীতলার আলমের ছেলে রুবাইয়াত তানভির (আদিত্য), টাঙ্গাইলের কালিহাতীর আনসার আলীর ছেলে মাসুদুর রহমান ইমন।

নজরুল ইসলাম বলেন, এই প্রশ্ন ফাঁসকারী প্রতারণা চক্রের মাস্টার মাইন্ড কাউসার গাজীকে আটক করে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে জানায়, বর্তমানে তারা প্রশ্ন ফাঁস করতে পারছেনা। তাই নিজেদের মতন করে প্রশ্ন তৈরি করে বিভিন্ন ফেসবুক ফেক আইডি ব্যবহার করে শতভাগ নিশ্চয়তা দিয়ে শিক্ষার্থীদের কাছে বিক্রি করে আসছিলো।

তিনি জানান, মাস্টারমাইন্ড কাউসার গাজীকে এ কাজে সহযোগিতা করতো তার বন্ধু সোহেল মিয়া। সে অন্যের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে ভুয়া বিকাশ একাউন্ট খোলার মাধ্যমে টাকা লেনদেন করত।

তারা প্রাথমিক জিজ্ঞাসাবাদে সিআইডিকে আরো জানান, তারা দীর্ঘদিন যাবত এই প্রশ্নপত্র ফাঁসের কাজ করে আসছে। কিন্তু এইবার প্রশাসনের তৎপরতার কারণে তারা প্রশ্নপত্র ফাঁস করতে পারেনি। কিন্তু ভুয়া প্রশ্নপত্র তৈরি করে ১০ টি ফেক ফেসবুক অ্যাকাউন্ট'র মাধ্যমে মেডিকেলের প্রশ্ন পাওয়া যাচ্ছে বলে প্রচারণা চালায়।

গ্রেপ্তারকৃতদের বরাত দিয়ে মোল্লা নজরুল জানান, তারা বিভিন্ন সাজেশন বই, বিগত বছরগুলোর প্রশ্নপত্র একত্রে করে এই ভুয়া প্রশ্নপত্র তৈরি করে। এই ভুয়া প্রশ্নপত্র কতিপয় ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টে প্রচারণা চালানোর অভিযোগে সিআইডির অর্গানাইজড ক্রাইম টিম বুধবার ৭টার দিকে রাজধানীর কাজলাপার, দনিয়া, যাত্রাবাড়ীতে অভিযান চালিয়ে দুটি মোবাইল ও একটি বিকাশ রেজিস্টারসহ দুজনকে গ্রেফতার করে। এছাড়া একই দিন গোপন তথ্যের ভিত্তিতে রাত ৯টার দিকে বাড্ডা এলাকায় বিশেষ অভিযান চালিয়ে বাড্ডা থানাধীন আলিফনগর এলাকা থেকে তিনজনকে তিনটি মোবাইল ও দুটি ল্যাপটপসহ গ্রেপ্তার করা হয়।

এ সময় আসামিদের কাছ থেকে পাঁচটি মোবাইল, দুটি ল্যাপটপ ও বিকাশের বিন রেজিস্টার উদ্ধার করা হয়।

মামলার তদন্ত বিষয়ে বিশেষ পুলিশ সুপার বলেন, এই মামলাটি তদন্তাধীন আছে। আমরা আশা করি প্রতারক চক্রের আরো বেশ কিছু সদস্যকে গ্রেপ্তার করতে পারবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App