×

জাতীয়

এবার স্প্যানিশ ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮, ০৫:৫১ পিএম

এবার স্প্যানিশ ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’

স্বাধীন বাংলাদেশের স্থপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবার স্প্যানিশ ভাষায় প্রকাশিত হয়েছে।

আজ বৃহস্পতিবার সকালে গণভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বইটির মোড়ক উন্মোচন করেন।

বইটির অনুবাদ ও সম্পাদনার সঙ্গে যুক্ত সবার প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করে বঙ্গবন্ধুকন্যা বলেন, ‘এটি আমাদের জন্য গৌরবের ও খুবই আনন্দের।’

অনুষ্ঠানে স্পেনের রাষ্ট্রদূত ড. আলভারো ডি সালাস্ গিমেনেজ ডি আজকারা, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার, সচিব মো. নজিবুর রহমান ও বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্প্যানিশ ভাষার প্রশংসা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, ‘বঙ্গবন্ধু স্প্যানিশ ভাষাকে সব থেকে মিষ্টি ভাষা বলেছেন।’

এ সময় বাংলাদেশ স্পেনের রাষ্ট্রদূত, সে দেশের সরকার ও জনগণকে ধন্যবাদ জানান তিনি।

বইটির ১ম খণ্ড প্রকাশ হয়েছে, আরও ১৪ খণ্ড প্রকাশ করার কথা জানান প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়ে তার জীবন ও এই উপমহাদেশের রাজনীতি সম্পর্কে জানা যাবে উল্লেখ করে তিনি বলেন, ‘পরিবার ও বাবা-মায়ের প্রতি তার ভালোবাসা প্রকাশ পেয়েছে।’

বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বইটির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুত্থানের ইতিহাস এ বই থেকে জানা যাবে।’

যারা বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করতে চান তাদের জন্য এটি একটি মূল্যবান দলিল বলে উল্লেখ করেন শেখ হাসিনা। অনুষ্ঠানে স্পেনের রাষ্ট্রদূত ড. আলভারো ডি সালাস্ গিমেনেজ ডি আজকারাতে বলেন, স্প্যানিশ দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত ভাষা।

তাই এ বই প্রকাশের ফলে বিশ্বের প্রায় ৪৩ কোটি ৭০ লাখ স্প্যানিশ ভাষাভাষী জনগোষ্ঠী বঙ্গবন্ধুর সংগ্রাম, আত্মত্যাগ, গৌরবময় জীবন ও কর্ম সম্পর্কে জানতে পারবেন।

অনুষ্ঠানে ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটির পর বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ বইটিও স্পানিশ ভাষায় অনুবাদ হওয়া উচিত বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি ২০১২ সালের ১৮ জুন প্রথম বাংলায় প্রকাশিত হয়।

এ পর্যন্ত বইটি বাংলা, ইংরেজি, হিন্দি, চীনা, জাপানি, ফরাসি, উর্দু, আরবি ও শেষ সংযোজিত স্প্যানিশসহ ১০ ভাষায় প্রকাশিত হয়েছে।

এ ছাড়া রুশ ভাষাসহ আরও বেশ কয়েকটি ভাষায় এর অনুবাদের কাজ চলছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App