×

আন্তর্জাতিক

আফগানিস্তানে তালেবানদের ভোট বর্জনের ডাক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০১৮, ০৬:০৩ পিএম

আফগানিস্তানে তালেবানদের ভোট বর্জনের ডাক

উগ্রবাদী জঙ্গি গোষ্ঠী তালেবান সোমবার আফগান জনগণের প্রতি আসন্ন পার্লামেন্ট নির্বাচন বর্জন করার ডাক দিয়েছে। একই সঙ্গে তারা সরকারের প্রতি বিদেশি সেনাদের পুরোপুরি প্রত্যাহার করে নেয়ারও দাবি জানিয়েছে। তারা বলছে, কেবলমাত্র বিদেশি সেনাদের সরিয়ে নেয়ার মাধ্যমেই দেশটিতে গত ১৭ বছর ধরে চলা যুদ্ধের অবসান সম্ভব।

তারা এমন সময়ে এই বিবৃতি দিল যখন আফগানিস্তানে শান্তি প্রচেষ্টার নেতৃত্বে থাকা শীর্ষ মার্কিন দূত জালমে খালিলজাদ কাবুল সফর করছেন। ইতিমধ্যে এই মার্কিন দূত আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে দেখা করে তালেবানদের সঙ্গে আফগান সরকারের শান্তি আলোচনা নিয়ে কথাবার্তা বলেন। মার্কিন দূতকে উদ্ধৃত করে প্রেসিডেন্টের কার্যালয় থেকে প্রচারিত এক বিবৃতিতে বলা হয়েছে, শান্তি একটি পবিত্র প্রক্রিয়া। আফগান সরকার এবং এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত লোকজনের প্রতি মার্কিন সরকার ও জনগণ ওতপ্রোতভাবে জড়িত।

আফগান বংশোদ্ভূত খলিলদাজ একসময় ইরাক ও আফগানিস্তানে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। গত সেপ্টেম্বরে তিনি আফগান সরকার ও তলেবানদের মধ্যকার শান্তি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হন। আফগানিস্তান সফর শেষে তিনি পাকিস্তান, সৌদি আরব ও কাতারে যাবেন। চলতি সপ্তাহেই তালেবানদের আলোচনার টেবিলে ফিরিয়ে আনতে তিনি মরিয়া। কিন্তু তার সে প্রচেষ্টায় জল ঢেলে দিল সোমবার প্রকাশিত তালেবানদের ওই বিবৃতি। বিদেশি সেনাদের প্রত্যাহার, আফগার সরকারকে ক্ষমতাচ্যুত এবং দেশে ইসলামি শাসন জারির প্রচেষ্ঠায় থাকা তালেবান গোষ্ঠী শান্তি আলোচনা ও আসন্ন নির্বাচনকে সমর্থন দেয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

তালেবানের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে নির্বাচন বর্জনের আহ্বান জানিয়ে বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে তাদের উপস্থিতি ও কর্তৃত্বকে বৈধতা দিতে আসন্ন নির্বাচনকে ব্যবহার করছে।

আগামী ২০ অক্টোবর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর এর আগেই দেশজুড়ে হামলা জোরদার করেছে তালেবান ও তাদের দোসর ইসলামিক স্টেট।

সূত্র: রয়টার্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App