×

জাতীয়

প্রতিযোগিতায় টিকে থাকতে প্রকৃত মেধাবী হতে হবে: শিক্ষার্থীদের রাষ্ট্রপতি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৫ পিএম

প্রতিযোগিতায় টিকে থাকতে প্রকৃত মেধাবী হতে হবে: শিক্ষার্থীদের রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বর্তমান বিশ্ব প্রতিযোগিতার যুগ। এখানে টিকে থাকতে হলে কঠোর পরিশ্রম এবং অধ্যবসায়ের মাধ্যমে প্রকৃত মেধাবী হতে হবে। তাই প্রতিটি ছাত্রকে মনোযোগী হয়ে পড়াশোনা করে ভালো ফল অর্জন করতে হবে। লেখাপড়ার পাশাপাশি সৃজনশীল বিভিন্ন কাজেও শিক্ষার্থীদের মনোনিবেশ করে নিজেকে প্রমাণ করতে হবে। তা হলেই বিশ্বে জাতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করা যাবে।

বৃহস্পতিবার কিশোরগঞ্জের মিঠামইনে বাবার নামে প্রতিষ্ঠিত হাজী তায়েব উদ্দিন বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

আগামী দিনে দেশ পরিচালনার দায়িত্ব পড়বে আজকের ছাত্রদের হাতে- উল্লেখ করে আবদুল হামিদ বলেন, জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তিতে অগ্রসর হয়ে তোমাদের দেশকে এগিয়ে নিতে হবে। আশার কথা হলো, আগের চেয়ে শিক্ষার মান বৃদ্ধি পেয়েছে। ছেলেমেয়েরা নিজ প্রচেষ্টার মাধ্যমে ভালো ফল করছে।

শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, ছাত্রছাত্রীদের বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক প্রকৃত শিক্ষিত করে গড়ে তুলতে হবে। শিক্ষক হিসেবে এই দায়িত্ব আপনাদের। এলাকার অনেকে আমার কাছে আসে। আমি ১৬ কোটি মানুষের রাষ্ট্রপতি। আমি চাকরি দিতে পারি না। প্রকৃত মেধাবীরা পরীক্ষা দিয়ে, বিধিবিধান মেনে চাকরি পেয়ে যায়। তাই এই স্কুলের ছাত্রছাত্রীদের প্রকৃত মেধাবী হিসেবে আপনাদের গড়ে তুলতে হবে।

অভিভাবকদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, আপনাদেরও দায়িত্ব রয়েছে। শুধু সন্তানকে স্কুলে পাঠিয়ে দায়িত্ব শেষ করবেন না। সন্তানরা সঠিকভাবে পড়াশোনা করছে কি-না, কোথায় যাচ্ছে, কার সঙ্গে মিশছে সবকিছুতেই অভিভাবক হিসেবে লক্ষ্য রাখবেন। তাহলে আপনার সন্তান প্রকৃত মানুষ ও জ্ঞান অর্জন করতে পারবে।

হাজী তায়েব উদ্দিন বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা আবদুল হক নুরুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন কিশোরগঞ্জ-৪ আসনের এমপি রেজওয়ান আহম্মদ তৌফিক, স্কুলের সাবেক ছাত্র অতিরিক্ত জেলা প্রশাসক একেএম গালিব খান, প্রধান শিক্ষক সুভাষ চন্দ্র বৈষ্ণব, আইনজীবী শরীফ কামাল, ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ তরুণ, উপজেলা চেয়ারম্যান আবদুস সাহীদ ভূঞা, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল সারওয়ার হোসেন. রাষ্ট্র্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ূয়া, বিচারপতি আমির হোসেন, রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন প্রমুখ।

উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী, পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদসহ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

এর আগে রাষ্ট্রপতি মিঠামইনে ৫০ শয্যার হাসপাতাল, মায়ের নামে প্রতিষ্ঠিত তমিজা খাতুন সরকারি উচ্চ বিদ্যালয়, কাচারি লাইব্রেরি, মুক্তিযোদ্ধা কার্যালয় ও ইউনিয়ন পরিষদের উন্নয়ন কাজ পরিদর্শন করেন। রাতে তিনি কামালপুরে নিজ বাড়িতে রাত্রিযাপন করবেন। শুক্রবার জুমার নামাজের পর রাষ্ট্রপতি ঢাকার উদ্দেশে রওনা হবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App