বিয়ে করছেন প্রভাস

আগের সংবাদ

এইচপির ক্ষুদ্রতম প্রিন্টার

পরের সংবাদ

টাক পড়া ঠেকাতে কয়েকটি জরুরি পরামর্শ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২৬, ২০১৮ , ৩:৫৫ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০১৮, ৩:৫৫ অপরাহ্ণ

Avatar

চুল পড়ার সমস্যা নারী পুরুষ সকলের জন্যই বেশ বিব্রতকর এবং যন্ত্রণায়দায়ক একটি ব্যাপার। চুল ঝরা, বিশেষ করে টাক পড়া রোধে অনেকেই নানা ধরণের ওষুধ এবং পথ্য কাজে লাগিয়ে থাকেন। কিন্তু তেমন কোনও ফলাফল নজরে পড়ে না। ছেলেদের ক্ষেত্রে সঠিক সময়ে চুলের যত্ন না নিলে সমস্যা আরও বেশি। কারণ, চুল অকালে ঝরে গিয়ে টাক হওয়ার উপক্রম হয়।

অনেক সময়ে শরীরের অন্য কোনও সমস্যার কারণে অকালে অতিরিক্ত চুল ঝরে যেতে পারে। ধৈর্য, জীবনযাত্রায় পরিবর্তন এবং চুলের যত্নে কিছু জরুরি পরামর্শ এই সমস্যা থেকে আপনাকে মুক্তি দিতে পারে।

 

১) স্ট্রেস: সম্পর্ক, চাকরি বা আর্থিক বিষয়ে অতিরিক্ত স্ট্রেস বা ধকল চুলের জন্য ক্ষতিকর হতে পারে। মানসিক ও শারীরীক ধকল কমাতে পারলে তবেই চুল সুস্থ হয়ে উঠবে। মানসিক ও শারীরীক চাপ কমানোর জন্য যোগচর্চা বা মেডিটেশন করে দেখতে পারেন। উপকার পাবেন।

২) অলিভ অয়েল, মধু ও দারচিনি: ৫ টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল, ১ চা চামচ দারচিনি গুঁড়ো এবং ৩ টেবিল চামচ মধু ব্যবহার করে আপনি একটি হেয়ার মাস্ক তৈরি করতে পারেন। অলিভ অয়েল ও মধু একসাথে গরম করে নিন। এতে দারচিনি গুঁড়ো দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। এই মাস্ক মাথার তালুতে এবং চুলের গোড়ায় মাসাজ করে নিন। বাকি থাকলে তা চুলে মাখিয়ে নিন। শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন ৪০ মিনিট। এরপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।  সপ্তাহে দুই দিন এই মাস্ক ব্যবহার করতে পারেন। চুল পড়া কমানোর পাশাপাশি পাতলা চুল ঘন করতে পারে এই মাস্ক।

৩) ভিটামিন: ভিটামিন সি এবং বায়োটিনের মতো কিছু ভিটামিন চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে।  এই ভিটামিন খাবার থেকেও নিতে পারেন, বা ভিটামিন ট্যাবলেট খেতে পারেন। খেতে পারেন লেবু জাতীয় ফল, ব্রকোলি এবং পালং শাক।

৪) অ্যাপল সাইডার ভিনেগার: চুল, ত্বক ও স্বাস্থ্যের উপকারে দারুণ একটি উপকরণ অ্যাপল সাইডার ভিনেগার।  এতে প্রচুর পরিমাণে অ্যাসিটিক অ্যাসিড থাকে। এক কাপ জলের সঙ্গে ২-৪ চামচ অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে নিন। এর পর চুলে শ্যাম্পু করে ফেলুন। এতে চুল ঝরা অনেকটাই কমে যাবে।