সাশ্রয়ী মূল্যের ল্যাপটপ বাজারে আনলো শাওমি

আগের সংবাদ

বাজার নিয়ে এল সাইফ আলী

পরের সংবাদ

এশিয়ায় প্রভাবশালী শাহরুখ খান ও ঐশ্বরিয়া

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২৬, ২০১৮ , ৪:১৭ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০১৮, ৪:১৭ অপরাহ্ণ

Avatar

বুধবার (২৬ সেপ্টেম্বর) এশিয়ান জিওগ্রাফিক ম্যাগাজিন একশ বিশিষ্ট ব্যাক্তির ছবি প্রকাশ করেছে। ‘বিস্ময়কর এশিয়ান’ শিরোনামে ম্যাগাজিনটি দাবি করছে এরাই এশিয় অঞ্চলের সবচেয়ে সবচেয়ে প্রভাবশালী ব্যাক্তিত্ব। একশ জনের ওই তালিকায় অনেক ভারতীয়ও জায়গা করে নিয়েছেন। বলিউড থেকে আছেন শাহরুখ খান ও ঐশ্বরিয়া রাই বচ্চন। ২০১৭ সালের বিবেচনায় দেশটির সাংস্কৃতিক অঙ্গন থেকে এই দুজনকেই শুধু রাখা হয়েছে।

গেল সপ্তাহেই ‘মেরিল স্ট্রিপ’ পুরস্কার জিতেছেন ঐশ্বরিয়া রাই। ‘রাবন’ খ্যাত এই অভিনেত্রী আবারো বৈশ্বিক ভাবে নিজের গুরুত্ব প্রমাণ করলেন। সেই সঙ্গে শাহরুখ খানও প্রমাণ করলেন নিজেকে। এই দুইজন ছাড়াও প্রভাবশালী একশ এশিয়ানের ওই তালিকাতে শচীন টেন্ডুলকারের নামও রয়েছে। এর বাইরে বাকি যেসব ভারতীয় রয়েছেন তারা সকলেই ব্যবসায়ী, উদ্যোক্তা ও চিন্তক। এদের মধ্যে আছেন মুকেশ আম্বানী, অমর্ত্য সেন, অরুন্ধতী রয় ও কিরণ মজুমদার।

এশিয়ান জিওগ্রাফিক ম্যাগাজিন তাদের সর্বশেষ সংখ্যায় গুরুত্বপূর্ণ একশ এশিয়ানের তালিকা প্রকাশ করে। এই তালিকাটি প্রস্তুত করতে নেতৃত্ব, মানবপ্রেমি, ব্যবসায়িক সক্ষমতা, বিজ্ঞানে পারদর্শিতা, খেলা ও সাংস্কৃতিক প্রভাবকে বিবেচনা করা হয়। এই সব বিষয়ে যারা সাধারণ মানুষদের বেশি প্রভাবিত করছেন তারাই ঠাঁই পেয়েছেন এই তালিকায়। প্রতিবছরই এরকম একটি তালিকা তৈরী করে ম্যাগাজিনটি।