খালেদা জিয়ার চিকিৎসায় ৪ সদস্যের মেডিকেল বোর্ড গঠন

আগের সংবাদ

বাংলাদেশ হয়ে কলকাতা পর্যন্ত বুলেট ট্রেন চালু করতে চায় চীন

পরের সংবাদ

২২ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানছেন কলিংউড

প্রকাশিত হয়েছে: September 13, 2018 , 9:09 pm | আপডেট: September 13, 2018, 9:09 pm

চলতি মৌসুম শেষেই ২২ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানছেন ইংল্যান্ডের সাবেক অল-রাউন্ডার ও অধিনায়ক পল কলিংউড। ২২ বছর আগে প্রথম শ্রেণীর ম্যাচ দিয়ে ক্রিকেট জগতে পা রেখেছিলেন কলিংউড। আগামী ২৪ সেপ্টেম্বর ঘরের মাঠে মিডলসেক্সের বিপক্ষে ম্যাচটি হবে তার শেষ ম্যাচ। এ ম্যাচ দিয়ে সর্ব প্রকার ক্রিকেট থেকে অবসর নেবেন এই তারকা খেলোয়াড়।

১৯৯৬ সালে ডারহামের হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক হয় কলিংউডের। ইংল্যান্ডের হয়ে ক্রিকেট ক্যারিয়ারে তিনবার অ্যাশেজ জিতেছেন। এর চাইতে বড় সাফল্য ইংলিশদের এনে দিয়েছিলেন তিনি। সেটি হলো টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়। ২০১০ সালে তার নেতৃত্বেই টি-টোয়েন্টি শিরোপা জিতেছিল ইংল্যান্ড। দেশের হয়ে ৬৮টি টেস্ট, ১৯৭টি ওয়ানডে ও ৩৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন কলিংউড।

নিজের অবসরের বিষয়ে কলিংউড বলেন, ‘অনেক চিন্তা-ভাবনার পর চলতি মৌসুম শেষেই ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। আমি জানতাম, এমন দিন এক সময় আসবে। কিন্তু এটা মোটেই সহজ কোনো সিদ্ধান্ত ছিল না। এটি খুবই কঠিন ছিল। তবে এটাই সঠিক সময় অবসর নেয়ার। ইংল্যান্ড ও ডারহামের হয়ে ক্যারিয়ারে অনেক অর্জন আছে আসমার। এবার বিদায় জানানোর পালা।’

কলিংউডের অবসরের বিষয়ে ডারহামের চেয়ারম্যান ইয়ান বোথাম বলেন, ‘ইংল্যান্ড ও ডারহামের হয়ে খেলার সময় সেরা অল-রাউন্ডার ছিলেন কলিংউড। তার জন্য শুভ কামনা রইল।’

ক্রিকেট ছাড়ার পর কোচিং পেশায় মনোনিবেশ করতে পারেন কলিংউড। ইতোমধ্যে কলিংউডের প্রতি আগ্রহ প্রকাশ করেছে স্কটল্যান্ড। কেননা, এর আগে একবার স্কটল্যান্ড জাতীয় দলের কোচের দায়িত্বও পালন করেছেন তিনি।