×

জাতীয়

১০ বছরের মধ্যে বাংলাদেশ পাল্টে যাবে: গণশিক্ষামন্ত্রী

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০১৮, ০৬:২৪ পিএম

১০ বছরের মধ্যে বাংলাদেশ পাল্টে যাবে: গণশিক্ষামন্ত্রী

ফাইল ছবি

আগামী ১০ বছরের মধ্যে বাংলাদেশ পাল্টে যাবে। দেশের সকল মানুষ এ সময়ের মধ্যে সাক্ষরতার জ্ঞান নিয়ে নিজেকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৮ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মোতাহার হোসেন এমপি, মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ উজ জামান, উপানুষ্ঠনিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক তপন কুমার ঘোষ। 'সাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি' এই প্রতিপদ্যে এবার সারাবিশ্বে সাক্ষরতা দিবস পালিত হয়।

মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, ইতোমধ্যে শিক্ষার সুযোগ বঞ্চিত জনগোষ্ঠীকে সাক্ষরজ্ঞান, জীবনব্যাপী শিক্ষার সুযোগ সৃষ্টি, কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে জীবিকায়ন, দক্ষ মানবসম্পদে পরিণতকরণ, আত্ম-কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টিকরণ এবং বিদ্যালয় বহির্ভুত ও ঝরে পড়া শিশুদের শিক্ষার বিকল্প সুযোগ সৃষ্টির উদ্দেশে ২০১৪ সালে উপানুষ্ঠানিক শিক্ষা আইন প্রণীত হয়েছে। এর ফলে সাক্ষরতার হার বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে আমাদের সাক্ষরতার হার ৭২ দশমিক ৯ শতাংশ। এখনো ২৭ দশমিক ১ শতাংশ নিরক্ষর রয়েছে। তাদের সাক্ষরতার জ্ঞান ও দক্ষ করে তোলাই হবে আমাদের মূল লক্ষ্য।

তিনি বলেন, বর্তমানে সাক্ষরতার চিত্র পাল্টে গেছে। দেশকে এগিয়ে নিতে সরকার সকল ধরণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এখন শুধু লিখতে-পড়তে পারলেই তাকে সাক্ষরতা বলে না। পড়ালেখার পাশাপাশি তাকে কর্মদক্ষ হলেই সাক্ষর বলা হচ্ছে। সাক্ষরতার চিত্র আগামী ১০ বছরের মধ্যে পাল্টে যাবে। সাক্ষরতা মানে একজন শিক্ষিত ও দক্ষ ব্যক্তিকে বোঝাবে। আজকের যারা শিশু, আগামীতে তারাই এ চিত্র পাল্টে দেবে বলে মন্তব্য করেন মন্ত্রী।

মোতাহার হোসেন এমপি বলেন, দেশের একটি অংশ নিরক্ষর থাকবে, এটি ভেবেই বঙ্গবন্ধু গণসাক্ষরতা কার্যক্রম শুরু করলেও এটি যে গতিতে চলছে তা সঠিক নয়। শুধু যোগ বিয়োগ, সাক্ষর করা আর পেপার পড়াই সাক্ষরতার মূল উদ্দেশ্য নয়। সাক্ষরতার জ্ঞান নিয়ে যেন তাদের কর্মসংস্থান তৈরি হয় সেটিই ছিলো এর মূল লক্ষ্য। অথচ তা আজ স্থবির হয়ে পড়েছে। আজোও দেশে শিক্ষানীতি, সমাপনী ও ইবদায়ি পরীক্ষা ও জেএসসি-জেডিসি পরীক্ষা আয়োজন নিয়ে ভুল বোঝাবুঝি সৃষ্টি হচ্ছে। শিক্ষানীতির আলোকে ২০১৮ সাল থেকে শুধুমাত্র ৮ম শ্রেণিতে পাবলিক পরীক্ষা আয়োজন করার কথা থাকলেও তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। প্রাথমিক পর্যায়ে কোয়ালিটি শিক্ষা নিশ্চিত করা সম্ভব হয়নি। দেশে দক্ষ জনশক্তি তৈরিতে তিনি কারিগরি শিক্ষাকে আরো ঢেলে সাজানোর পরামর্শ দেন।

গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ উজ জামান বলেন, দেশের শিক্ষা বঞ্চিত সকল বয়সী মানুষকে সাক্ষরতার আওতায় এনে শিক্ষা প্রদান, বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিতে রূপান্তরসহ নানামুখী কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। শিক্ষানীতি-২০১০ এর আলোকে এসব কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App