অনার ম্যাজিক২ নিয়ে আসছে হুয়াওয়ে

আগের সংবাদ

স্যামসাং গ্যালাক্সি নোট ৯ ফোনের বিরুদ্ধে অভিযোগ!

পরের সংবাদ

এশিয়া কাপে তামিমের সঙ্গী কে?

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২, ২০১৮ , ৩:৪৬ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ২, ২০১৮, ৩:৪৬ অপরাহ্ণ

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ। এবারের এশিয়া কাপ হবে ওয়ানডে ফরমেটে। যা ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে প্রিয় ফরমেট হিসেবে পরিচিত। তাই শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই যে টাইগাররা এশিয়া কাপের এবারের আসরে অংশ নিতে যাচ্ছে তাতে কোনো সন্দেহ নেই। এশিয়া কাপকে সামনে রেখে ইতোমধ্যেই মাশরাফিকে অধিনায়ক করে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে অন্যসব টুর্নামেন্টের মতো এশিয়া কাপ শুরুর আগেও সবার প্রশ্ন- ব্যাটিংয়ে টাইগারদের ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গী হবেন কে? ঘোষিত স্কোয়াডে ওপেনার রয়েছেন তিনজন। যেখানে তামিম ছাড়া অন্য দুজন হলেন- লিটন দাস ও মোহাম্মদ মিথুন। ওপেনিংয়ে এ দুজনের মধ্যে একজনকেই দেখা যাবে তামিমের সঙ্গী হিসেবে।

১৯৮৬ সালে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটে পথচলা শুরু হয় বাংলাদেশের। ক্রিকেটে পথচলার শুরু থেকেই বাংলাদেশের অন্যতম প্রধান সমস্যা ছিল নির্ভরযোগ্য একটি ওপেনিং জুটি না পাওয়া। যে কোনো দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেয়ার জন্য ওপেনিংয়ে দুর্দান্ত একটি শুরু প্রয়োজন। তবে ওপেনিংয়ে সমস্যার কারণে এ জায়গায় বারবারই পিছিয়ে থাকতে হয়েছে বাংলাদেশকে। কিন্তু সমস্যা সমধানের জন্য বিভিন্ন সময়ে অনেক পরীক্ষা-নিরীক্ষাও করেছে বিসিবি। এ সমস্যার কিছুটা সমাধান পাওয়া গেছে তামিম ইকবালের মাধ্যমে।

গত কয়েক বছর ধরে ওপেনিংয়ে টাইগার সমর্থকদের আস্থার প্রতীক হয়ে উঠেছেন তামিম। ২০০৭ সালের ৯ ফেব্রæয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া তামিম ইকবাল সময়ের সঙ্গে পাল্লা দিয়ে হয়ে উঠেছেন আরো বেশি পরিণত। ওপেনিংয়ে টাইগারদের এক প্রান্ত সামলানোর দায়িত্ব এখন তার। প্রতি ম্যাচেই দিচ্ছেন তার প্রতি সবার আস্থার প্রতিদান। সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ সফরই তার প্রমাণ। ওই সফরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ২ সেঞ্চুরি ও ১ হাফ-সেঞ্চুরির মাধ্যমে করেছেন মোট ২৮৭ রান। এতেই বোঝা যায়, সাম্প্রতিক সময়ে কতটা দুর্দান্ত খেলছেন তামিম। ওয়ানডেতে এখন বাংলাদেশের সর্বোচ্চ সেঞ্চুরিয়ানও তিনি। ১১টি সেঞ্চুরি রয়েছে তার নামের পাশে।

এ ছাড়া এখন পর্যন্ত ১৮২টি ওয়ানডেতে করেছেন ৬৩০৫ রান। যা প্রমাণ করে দেশসেরা ওপেনার তিনি। তাই ওপেনিংয়ে তামিমের থাকা নিয়ে কারো কোনো প্রশ্ন থাকার কথা নেই। তবে প্রশ্নটা ওপেনিংয়ে তামিমের সঙ্গী নিয়ে। ওপেনিংয়ে কখনো তামিমের সঙ্গী হয়েছেন ইমরুল কায়েস, কখনো আবার দেখা গেছে এনামুল হক বিজয়কে। আবার কখনো তার সঙ্গী হয়েছেন সৌম্য সরকার। তবে আস্থার প্রতিদান দিতে পারেননি কেউই। মাঝখানে সৌম্য ওপেনিংয়ে জায়গাটা পাকাপোক্ত করার ইঙ্গিতও দিয়েছিলেন।

তবে গত বেশ কিছুদিন ধরেই ফর্মহীনতায় রয়েছেন তিনি। যে কারণে এশিয়া কাপের জন্য ঘোষিত দলেও জায়গা হয়নি তার। এশিয়া কাপে দলে থাকা খেলোয়াড়দের মধ্যে তামিম ছাড়াও ওপেনার রয়েছেন দুজন। এরা হলেন- মোহাম্মদ মিথুন ও লিটন দাস। এদের মধ্যে ওপেনিংয়ে তামিমের সঙ্গে লিটন দাসের থাকার সম্ভাবনাই বেশি। এখন পর্যন্ত মাত্র ১২টি ওয়ানডে খেলা লিটনের রান ১৬৫ হলেও ওয়েস্ট ইন্ডিজ সফরের টি-টোয়েন্টি সিরিজে বেশ ভালো খেলেছেন তিনি। যেখানে ৩ ম্যাচে করেছেন ৮৬ রান। তা ছাড়া শেষ টি-টোয়েন্টিতে তার ৬১ রানের অসাধারণ ইনিংসটি নজর কেড়েছে সবার। ম্যাচ শেষে ওই ইনিংসটির প্রশংসা করেছেন কোচ স্টিভ রোডসও। তাই এশিয়া কাপে তামিমের সঙ্গে ওপেনিং করার জন্য লিটনকে পাঠানোর সিদ্ধান্ত নিতে পারেন কোচ।

অন্যদিকে মোহাম্মদ মিথুনের ওয়ানডে ক্যারিয়ারটা খুব একটা বড় নয়। এখন পর্যন্ত মাত্র ৩টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। করেছেন ৩৬ রান। তিনি সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলেছেন এ বছরের জানুয়ারিতে। শ্রীলঙ্কার বিপক্ষে অনুষ্ঠিত ওই ম্যাচটিতে তামিমের সঙ্গে ওপেনিং করতে নেমে ১০ রান করেছিলেন তিনি। তাই এশিয়া কাপে তামিমের সঙ্গী হিসেবে ওপেনিংয়ে মিথুনের চেয়ে লিটনের থাকার সম্ভাবনাই বেশি।

বিষয়:
  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা