×

পুরনো খবর

ওষুধ সেক্টরে নেতৃত্ব দেবে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ আগস্ট ২০১৮, ০৬:০৯ পিএম

ওষুধ সেক্টরে নেতৃত্ব দেবে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সেদিন বেশি দূরে নয়, যেদিন ওষুধ সেক্টরে নেতৃত্ব দেবে বাংলাদেশ। এ প্রকল্প চালু হলে এখান থেকে উৎপাদিত ওষুধ সারা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করা হবে।

মঙ্গলবার এসেনসিয়াল ড্রাগ কোম্পানি লিমিটেড (তৃতীয় প্রকল্প) গোপালগঞ্জের শুভ উদ্বোধন উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, আগামী মাসের যে কোনো দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রতিষ্ঠান উদ্বোধন করবেন। ২০১৫ সালে এটির নির্মাণকাজ শুরু হয়। দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ সরকারি এই ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ৭০০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে। এই পুরো ব্যয়বহন করা হচ্ছে সরকারি অর্থায়নের মাধ্যমে।

মন্ত্রী বলেন, এই প্রকল্পের চারটি ইউনিটের মধ্যে পেনিসিলিন ইউনিটটি সেপ্টেম্বরে ট্রায়েল উৎপাদনে যাবে। আগামী ডিসেম্বর থেকে এটি পূর্ণ মাত্রায় উৎপাদনে যাবে। তাছাড়া অন্য ইউনিটগুলোর পূর্ণমাত্রায় উৎপাদনে যেতে আগামী ডিসেম্বর পর্যন্ত সময় লাগবে। এই ইউনিটে পেনিসিলিন জাতীয় ১২ ধরনের এন্টিবায়োটিক ওষুধ উৎপাদন করা হবে। ইডিসিএল’র নতুন এই কারখানায় ৭৭৮ জনের কর্মসংস্থানের সুযোগ হবে।

তিনি বলেন, বর্তমানে ইডিসিএল সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানের মোট ওষুধের চাহিদার ৭২ শতাংশ সরবরাহ করে থাকে। এই কারাখানা উৎপাদন প্রক্রিয়া পূর্ণমাত্রায় শুরু হলে শতভাগ ওষুধ সরবরাহ এখান থেকে সম্ভব হবে।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানান, বুধবার গোপালগঞ্জে নবনির্মিত শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় পার্শ্ববর্তী ৮টি জেলার ২০ উপজেলায় নির্মিত ভিশন সেন্টার ভিডিও কনফারেন্সে সংযুক্ত থাকবে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ইডিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. এহসানুল কবির জগলুলসহ স্থানীয় আওয়ামী লীগের নেতারা।

এদিকে বিকালে গোপালগঞ্জের সার্কিট হাউসে পাঁচ জেলার স্বাস্থ্য কর্মকর্তাদের বৈঠকে করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী ও শরীপুরজেলায় কর্মরত স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে মোহাম্মদ নাসিম বলেন, বর্তমান সরকারের সময় স্বাস্থ্যসেবার ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন ঘটেছে। তৃণমূলে স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার ক্ষেত্রে হেলথ কমিউনিটি ক্লিনিক এখন বিশ্বে মডেলে পরিণত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App