জরুরি প্রয়োজনে এক লাখ টন কয়লা আমদানির সিদ্ধান্ত

আগের সংবাদ

রাজশাহী বিএনপির কার্যালয়ে ছাত্রদলের তালা

পরের সংবাদ

চামড়ার দাম কমানো ভুল ছিল না: তোফায়েল

প্রকাশিত হয়েছে: আগস্ট ২৬, ২০১৮ , ৫:৪৬ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২৬, ২০১৮, ৫:৪৬ অপরাহ্ণ

Avatar

ঈদের আগে চামড়ার দাম কমানোর সিদ্ধান্ত ভুল ছিল না বলে দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রবিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময়কালে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, এবার তিন কারণে কোরবানির পশুর কাঁচা চামড়ার দাম কমে সংকট দেখা দিয়েছে। চামড়া নিয়ে এই জটিলতা শিগগিরই কেটে যাবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, পত্র-পত্রিকায় দেখলাম চামড়া নিয়ে একটা সংকট দেখা দিয়েছে। আমি যখন দামটা কমালাম তখন সাংবাদিকদের মধ্যেও প্রতিক্রিয়া দেখেছি দাম কেন কমালাম।

তোফায়েল বলেন, চামড়া বাংলাদেশের পাঁচটি রফতানি খাতের মধ্যে একটি অন্যতম খাত। গত বছর চামড়াকে প্রোড্ক্ট অব দ্য ইয়ার ঘোষণা করা হয়েছিল। এরকম একটি সম্ভাবনাময় খাত যাতে কোনোভাবেই ধ্বংস হয়ে না যায় সেজন্য সরকার সতর্ক।

গত ৯ আগস্ট কোরবানির পশুর চামড়া সংগ্রহের জন্য গত বছরের চেয়ে কম দাম নির্ধারণ করে দেয় বাণিজ্য মন্ত্রণালয়। ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়ার দাম পাঁচ টাকা কমিয়ে ধরা হয়েছে ৪৫-৫০ টাকা, ঢাকার বাইরে ৩৫-৪০ টাকা। গত বছর এ দাম ছিল ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়া ৫০-৫৫ টাকা, ঢাকার বাইরে ৪০-৪৫ টাকা।

অপরদিকে প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম সারাদেশে ১৮-২০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গত বছর ছিল ২০-২২ টাকা। আর বকরির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১৩-১৫ টাকা। যা গত বছর ছিল ১৫-১৭ টাকা।