পোশাক শিল্প এলাকায় শনিবার ব্যাংক খোলা

আগের সংবাদ

সৌদি আরবে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

পরের সংবাদ

আমেরিকার ‘এফ-৩৫ যুদ্ধবিমান’ পাচ্ছে না তুরস্ক!

প্রকাশিত হয়েছে: আগস্ট ১৫, ২০১৮ , ৮:৩৫ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১৫, ২০১৮, ৮:৩৫ অপরাহ্ণ

Avatar

আমেরিকা থেকে কেনা তুরস্কের এফ-৩৫ যুদ্ধবিমান হস্তান্তর আপাতত স্থগিত করা হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার প্রতিরক্ষা বাজেট আইন অনুমোদন করায় এ পরিস্থিতি সৃষ্টি হয়।

তুরস্ক ১৯৯৯ সালে ১০০টি এফ-৩৫ জঙ্গিবিমান কেনার জন্য আমেরিকার সঙ্গে চুক্তি করেছে। এর মধ্যে গত ২২ জুলাই প্রথম চালান হিসেবে একটি বিমান হস্তান্তর করে আমেরিকা।

ন্যাটোভুক্ত দেশ তুরস্ক আমেরিকা নেতৃত্বাধীন কয়েকটি দেশের এফ-৩৫ যুদ্ধবিমান তৈরি ও কেনার প্রকল্পে যুক্ত রয়েছে। অন্যান্য দেশগুলো হচ্ছে আমেরিকা, ইংল্যান্ড, ইতালি, নেদারল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়া, নরওয়ে এবং ডেনমার্ক।

সম্প্রতি তুরস্কে আটক আমেরিকান ধর্ম যাজককে নিয়ে দুই দেশের সম্পর্কের অবনতি ঘটে। এতে তুরস্কের দুই মন্ত্রীর ওপর অবরোধ দেয়া ছাড়াও দেশটি থেকে স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক দ্বিগুণ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এ নিয়ে দুই দেশের সম্পর্কে অবনতি ঘটনায় এখন এফ-৩৫ বিমান পাওয়া নিয়ে তুরস্কের সংশয় তৈরি হয়েছে।

তবে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানও আমেরিকার বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নিচ্ছে। ইতিমধ্যে তিনি আমেরিকান ইলেকট্রনিকস পণ্য ও অ্যাপলের তৈরি আইফোন বর্জনের জন্য তুর্কি নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

এমন পরিস্থিতে বিমান কেনার ওই চুক্তির মাঝপথে প্রতিরক্ষা বাজেট আইনের এই সংশোধন আন্তর্জাতিক বাণিজ্য চুক্তির লঙ্ঘন বলে মনে করছে তুরস্ক।