গাজর ও নারকেলের হালুয়ার রেসিপি

আগের সংবাদ

সুন্দর ত্বক পেতে যা করনীয়

পরের সংবাদ

এবার মহাকাশ ভ্রমণের সুযোগ মিলছে!

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: আগস্ট ২, ২০১৮ , ৫:৫৩ অপরাহ্ণ

শখ আর টাকা থাকলেই যাওয়া যাবে মহাকাশ ভ্রমণে! অ্যামাজনের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোসের সংস্থার মহাকাশযান পৃথিবী থেকে ১০০ কি.মি দূরের পথ পাড়ি দেবে।

খরচ হবে দুই লাখ থেকে তিন লাখ ডলারের মধ্যে।যা বাংলাদেশী টাকায় প্রায় ১ কোটি ৬৬ লাখ থেকে আড়াই কোটি টাকার মধ্যে। বেজোসের সংস্থার মহাকাশযানটিতে থাকবে ছ’টি অবজারভেশন উইন্ডো। যাত্রীরা কয়েক মিনিটের জন্য নিজেদের ভারহীন বলে মনে করবেন। জানলা দিয়ে পৃথিবীর ঢালও দেখতে পারবেন তারা।

এখনও পর্যন্ত সরকারি ভাবে টিকিটের দাম কিংবা মহাকাশ ভ্রমণ সংক্রান্ত কোনও ঘোষণা করা হয়নি, তবে মনে করা হচ্ছে ধনকুবের জেফ বেজোসের সংস্থাটি আগামী বছরেই যাত্রী নিয়ে পাড়ি দেবে মহাকাশে।

শোনা যাচ্ছে, নিউ শেপার্ড নামে একটি যান যাত্রী নিয়ে মহাকাশে পাড়ি দেবে আগামী বছরেই। মোট ছ’জন যাত্রী সুযোগ পাবেন এই মহাকাশ ভ্রমণের, এমনটাই কথা রয়েছে। তবে পরবর্তীতে যাত্রীসংখ্যা বাড়তেও পারে।

রিচার্ড ব্র্যানসন ও ইলোন মাস্ক, এই দু’জনই চাইছেন উৎসাহীদের মহাকাশ ভ্রমণে নিয়ে যেতে। ব্র্যানসনের ভার্জিন গ্যালাকটিক সংস্থা ইতিমধ্যেই নাকি ৬৫০টি টিকিট বিক্রি করে ফেলেছে। ইলোন মাস্কের স্পেস-এক্স সংস্থা জানিয়েছে, মহাকাশ ভ্রমণের মাধ্যমে এই বেড়ানো শুরু হলেও পরবর্তীতে ভিনগ্রহেও যাতে মানুষ বসতি স্থাপন করতে পারে, সেটাই দেখবে তার সংস্থা।