×

খেলা

ইংল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচে রেফারির দায়িত্বে সেই চাকির

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০১৮, ০৬:৩২ পিএম

ইংল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচে রেফারির দায়িত্বে সেই চাকির

রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় সেমি-ফাইনালে আজ বুধবার বাংলাদেশ সময় রাত ১২টায় মস্কোর লুজনিকি স্টেডিয়ামে ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। ২৮ বছর পর বিশ্বকাপের সেমি-ফাইনালে পৌঁছেছে ইংল্যান্ড। অন্যদিকে ফাইনালে পৌঁছে বিশ্ব মঞ্চে নিজেদের সেরা অর্জনের হাতছানি ক্রোয়েশিয়ার সামনে। এ ম্যাচে মূল রেফারির দায়িত্ব পালন করবেন তুরস্কের আলোচিত কুনায়েত চাকির।

এবারের বিশ্বকাপে দুটি ম্যাচ পরিচালনা করেন চাকির। দুটিই ছিল গ্রুপ পর্বের। ‘বি’ গ্রুপে মরক্কো-ইরান ম্যাচ এবং ‘ডি’ গ্রুপে আর্জেন্টিনা-নাইজেরিয়ার গুরুত্বপূর্ণ ম্যাচ।

ম্যাচ দুটিতে মোট ৯টি হলুদ কার্ড দেখান চাকির। চারটি ছিল ইরান-মরক্কো ম্যাচে এবং পাঁচটি ছিল আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচে। এছাড়া আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ শেষে রেফারি চাকিরের সমালোচনা করেন নাইজেরিয়ার অধিনায়ক ও মিডফিল্ডার মিকেল ওবি। চলতি বিশ্বকাপে একমাত্র এ ম্যাচেই রেফারির বিপক্ষে কোনো অভিযোগ উঠলো কোনো দলের খেলোয়াড়দের পক্ষ থেকে।

পুরো ম্যাচে ঠিক-ঠাক নিজের কাজ সম্পাদন করতে পারেননি চাকির, এমন অভিযোগ তুলেন ওবি। ম্যাচ চলাকালীন আর্জেন্টিনার বক্সের মধ্যে ডিফেন্ডার মার্কোস রোহোর হাতে বল লাগলে তা এড়িয়ে যান চাকির। ফলে পেনাল্টি বঞ্চিত হয় নাইজেরিয়া। শেষ পর্যন্ত ওই ম্যাচটি ২-১ ব্যবধানে হেরে গ্রুপ পর্ব থেকেই বিশ্বকাপ মিশন শেষ করে নাইজেরিয়া।

২০০১ সাল থেকে রেফারির দায়িত্ব পালন করছেন চাকির। ২০১৪ বিশ্বকাপে সেমিফাইনালসহ তিনটি ম্যাচ পরিচালনা করেন ৪১ বছর বয়সী চাকির।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App