×

আন্তর্জাতিক

মোদির নাগাল পেতে দেড় হাজার কিলোমিটারের পদযাত্রায় বিসওয়াল

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০১৮, ০৭:৩১ পিএম

মোদির নাগাল পেতে দেড় হাজার কিলোমিটারের পদযাত্রায় বিসওয়াল

মুক্তিকান্ত বিসওয়াল হাঁটতে শুরু করেছিলেন উড়িষ্যা থেকে। এরই মধ্যে হেঁটে পাড়ি দিয়েছেন এক হাজার তিনশো পঞ্চাশ কিলোমিটার। দিল্লি যেতে বাকী আরও অনেক পথ। তার এই দীর্ঘ পদযাত্রার একটাই উদ্দেশ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মনে করিয়ে দেয়া, তিনি তার নির্বাচনী প্রতিশ্রুতি রাখেন নি।

উড়িষ্যায় একটি হাসপাতালের আধুনিকায়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদি এর আগের নির্বাচনের আগে। সেই প্রতিশ্রুতি তিনি রক্ষা না করায় মুক্তিকান্ত বিসওয়াল দিল্লি অভিমুখে এই পদযাত্রা শুরুর সিদ্ধান্ত নেন।

উড়িষ্যা থেকে হাঁটতে হাঁটতে আগ্রা পর্যন্ত এসে অসুস্থ হয়ে পড়ায় হাসপাতালে ভর্তি হতে হয়েছিল বিসওয়ালকে। সেখান থেকে আবার তিনি দিল্লির পথে হাঁটা শুরু করেছেন।

মুক্তিকান্ত বিসওয়ালের এই অভিনব পদযাত্রা এরই মধ্যে ভারতীয় রাজনীতিকদের নজর কেড়েছে। মোদীর প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের প্রধান রাহুল গান্ধী তার এই পদযাত্রা নিয়ে টুইটও করেছেন। রাহুল গান্ধী তার টুইটে লিখেছেন, ‘প্রধানমন্ত্রী তিন বছর আগে উড়িষ্যায় এই বিশেষায়িত হাসপাতাল করার অঙ্গীকার করেছিলেন, সেই অঙ্গীকার তিনি রাখেননি। কিন্তু আমি মিস্টার বিসওয়ালকে প্রতিশ্রুতি দিতে চাই, প্রধানমন্ত্রীর এই প্রতিশ্রুতি কংগ্রেস রক্ষা করবে।’

মুক্তিকান্ত বিসওয়াল তার পদযাত্রা শুরু করেন গত ১৬ই এপ্রিল। ভারতে তখন গ্রীষ্ম শুরু হয়ে গেছে। প্রচন্ড গরমের মধ্যেও তিনি হাঁটা অব্যাহত রাখেন।

উল্লেখ্য ২০১৫ সালে নরেন্দ্র মোদি প্রতিশ্রুতি দিয়েছিলেন উড়িষ্যার ইসপাত জেনারেল হাসপাতালকে দিল্লির বিখ্যাত অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের মতো আধুনিক হাসপাতালে পরিণত করা হবে।

বিসওয়াল বিবিসিকে বলেন, ‘তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁকে এই প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দিতে চান। আমি জানি না, প্রধানমন্ত্রী আমাকে সাক্ষাৎ দেবেন কিনা। যদি তিনি আমার সঙ্গে দেখা না করেন, আমি অনশন ধর্মঘট শুরু করবো।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বা তার দফতর এখনো এই পদযাত্রার ব্যাপারে কোন প্রতিক্রিয়া জানায়নি। এ সপ্তাহের শেষে মুক্তিকান্ত বিসওয়াল দিল্লি পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে। তাকে আরও ২১৮ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। বিবিসি বাংলা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App