×

জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সজাগ দৃষ্টি কামনা স্পিকারের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০১৮, ১০:৪১ পিএম

রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সজাগ দৃষ্টি কামনা স্পিকারের

রোহিঙ্গাদের আশ্রয় দিতে সীমান্ত খুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নব দিগন্তের উন্মোচন করেছেন জানিয়ে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, এখন দ্বিপাক্ষিক আলোচনা এবং রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদ, শান্তিপূর্ণ ও টেকসই প্রত্যাবাসন চায় বাংলাদেশ। এজন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সজাগ দৃষ্টি ও অকুণ্ঠ সমর্থন কামনা করছি।

প্যারিসে ফ্রান্সের ন্যাশনাল অ্যাসেম্বলিতে মিয়ানমার ও বাংলাদেশের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে শনিবার অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান বক্তা হিসেবে তিনি এ সমর্থন কামনা করেন।

সংসদ সচিবালয় গণসংযোগ বিভাগ জানায়, ফ্রান্স-বাংলাদেশ মৈত্রী গ্রুপ এ সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে সভাপতিত্ব করেন ফ্রান্স-গাম্বিয়া মৈত্রী গ্রুপের প্রেসিডেন্ট জাঁ- ফ্রাংকোয়ে বায়ের।

ড. শিরীন শারমিন আরও বলেন, ফ্রান্স-বাংলাদেশ মৈত্রী গ্রুপ এ ধরনের সম্মেলনের আয়োজন করায় বিশ্বের অন্যান্য পার্লামেন্টেও রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুটি গুরুত্ব পাবে। এ জন্য তিনি ফ্রান্স-বাংলাদেশ মৈত্রী গ্রুপকে ধন্যবাদ জানান।

সম্মেলনে অারও বক্তব্য দেন- ফ্রান্স-বাংলাদেশ মৈত্রী গ্রুপের প্রেসিডেন্ট ড্যানিয়েল অবনো, মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষক ড. মং জারনি, মানবাধিকার কর্মী রাজিয়া সুলতানা, তুন খিন, রোহিঙ্গা বিষয়ক আইনবিদ নুরুল ইসলাম, ন্যা সাঁ লুই, প্রফেসর সি আবরার, প্রফেসর ইউসুফ বালসি প্রমুখ।

সম্মেলনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষক, আইনবিদ, সমালোচক ও সংসদ সদস্যগণ অংশ নেন।

স্পিকার আরও বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনের লক্ষ্যে মিয়ানমারের সাথে আলোচনা অব্যাহত রয়েছে। বাংলাদেশের সাথে স্বাক্ষরিত চুক্তির প্রতি সম্মান রেখে মিয়ানমার রোহিঙ্গাদের নিরাপদ ও শান্তিপূর্ণ প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন করবে বলেও আশা করে বাংলাদেশ। এজন্য এ বিষয়ে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের সজাগ দৃষ্টি ও অকুণ্ঠ সমর্থন কামনা করেন।

এসময় স্পিকার জানান, রাশিয়ায় অনুষ্ঠিত আইপিইউ সম্মেলনে রোহিঙ্গাদের প্রত্যাবাসন এবং তাদের মানবাধিকার সংরক্ষণে রেজ্যুলেশন গৃহীত হয়েছে। ঢাকায় অনুষ্ঠিত সিপিএ সম্মেলনেও রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে পদক্ষেপ নেয়ার ঘোষণা গৃহীত হয়।

বক্তারা রোহিঙ্গাদের মানবিক আশ্রয় দেওয়ায় বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন। এসময় রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন আন্তর্জাতিক সমাজের প্রতিনিধিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App