×

জাতীয়

কোন্দল মেটাতে গাজীপুরে আওয়ামী লীগের ১৩ নেতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০১৮, ০১:৪৮ পিএম

কোন্দল মেটাতে গাজীপুরে  আওয়ামী লীগের ১৩ নেতা

আসন্ন গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনে দলীয় কোন্দল মেটাতে আকস্মিকভাবে গাজীপুর সফর করেছেন আওয়ামী লীগের ১৩ কেন্দ্রীয় নেতা। সেখানে জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাদের সঙ্গে ঘরোয়া বৈঠক করেন তারা। বৈঠকে কেন্দ্রীয় নেতারা অনৈক্য দূর করে স্থানীয় নেতাকর্মীদের ‘ঐক্যবদ্ধ’ হয়ে দলীয় মেয়রপ্রার্থী জাহাঙ্গীর আলমকে বিজয়ী করার নির্দেশ দেন। একই সঙ্গে জাহাঙ্গীর আলমকে উদার ও নমনীয় হয়ে সবাইকে সঙ্গে নিয়ে কাজ করতে বলেন নেতারা। সংশ্লিষ্ট একাধিক সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে এবার মেয়র পদে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি ও টঙ্গী পৌরসভার সাবেক মেয়র এডভোকেট আজমত উল্লা খান এবং গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট জাহাঙ্গীর আলম যার যার পছন্দের নেতাকর্মীদের নিয়ে নিজস্ব বলয় তৈরি করে দলীয় মনোনয়ন যুদ্ধে অবতীর্ণ হয়েছিলেন। শেষ পর্যন্ত দলীয়প্রধান এডভোকেট আজমত উল্লা খানকে মনোনয়ন না দিয়ে এডভোকেট জাহাঙ্গীর আলমকে মনোনয়ন দেন। জাহাঙ্গীর আলমকে স্বাভাবিকভাবে মেনে নিতে পারেনি আজমত উল্লা খানপন্থি নেতাকর্মীরা। তারা জাহাঙ্গীরের পক্ষে সক্রিয়ভাবে নির্বাচনী মাঠেও নামেনি। এ পরিস্থিতিতে দুগ্রুপের কোন্দল জটিল আকার ধারণ করে। এক পর্যায়ে কোন্দল না মিটিয়েই জাহাঙ্গীর আলম তার পক্ষের নেতাকর্মীদের নিয়ে নির্বাচনী প্রচারণা চালিয়ে আসছিলেন।

এ পরিস্থিতিতে এক রিট আবেদনের শুনানি শেষে নির্বাচন স্থগিত করেন হাইকোর্ট। থেমে যায় নির্বাচনী প্রচারণা। এরপর উভয়পক্ষের আপিলের পর রমজান মাস ও ঈদের কারণে প্রায় এক মাস পিছিয়ে আগামী ২৬ জুন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের নির্দেশ দেন আদালত। এতে করে এই এক মাস অতিরিক্ত সময় পাওয়ার পর এবং গত ১৫ মে খুলনা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর বিজয়ে গাজীপুর মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা অনেকটাই উজ্জীবিত। তারা মনে করছেন, রমজান মাস ও ঈদের কারণে এক মাস সময়ের মধ্যে দলীয় নেতাকর্মীদের মান অভিমান ভেঙে ঐক্যবদ্ধ আওয়ামী লীগ গাজীপুরে মেয়র পদে নৌকার বিজয়কে ছিনিয়ে আনতে সক্ষম হবে।

বিভিন্ন পর্যায় নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, খুলনার বিজয়ে দলীয় প্রচারণায় যে মূলমন্ত্র কাজে লাগানো হয়েছিল তা গাজীপুরের নির্বাচনেও কাজে লাগানো সম্ভব। খুলনায় যেমন বিগত দিনে বিএনপি দলীয় মেয়র কোনো উন্নয়ন কর্মকাণ্ড করতে পারেননি। তেমনি গাজীপুরেও বিএনপির জন্য মেয়র কোনো উন্নয়ন কর্মকাণ্ড চালাতে পারেননি। এতে করে খুলনায় যেমন নগরবাসী উন্নয়ন বঞ্চিত হয়ে জনপ্রিয় ও সরকার দলীয় প্রার্থীকে এবার বিজয়ী করেছে তেমনি গাজীপুরে নগরবাসী উন্নয়ন বঞ্চিত থেকে সরকারদলীয় ও জনপ্রিয় প্রার্থীকে নৌকা মার্কার ভোট দিয়ে বিগত দিনের উন্নয়ন বঞ্চনা থেকে মুক্তি পাওয়ার আশা করছেন।

কিন্তু ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের কোন্দলের অবসান না হওয়ায় ভোটের হিসাব সহজ হচ্ছে না। এ পরিস্থিতিতে কোন্দল মিটিয়ে নেতাকর্মীদের মধ্যে ঐক্য প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। এর অংশ হিসেবে গতকাল রবিবার গাজীপুরের টঙ্গীতে আকস্মিক ঘরোয়া বৈঠকে উপস্থিত হন কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ফারুক খান, ড. আব্দুর রাজ্জাক, মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, আলহাজ জাহিদ আহসান রাসেল এমপি, কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, মাহবুবুল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহম্মদ হোসেন, নওফেল আহম্মেদ চৌধুরী, খালিদ মাহমুদ চৌধুরী এমপি, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।

গাজীপুর-২ আসনের সংসদ সদস্য আলহাজ মো. জাহিদ আহসান রাসেল জানান, দুপুর ১২টার দিকে তার টঙ্গীর বাসভবনে কেন্দ্রীয় নির্দেশনা অনুসারে আসন্ন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে দলীয় প্রতীক নৌকার বিজয়কে সুনিশ্চিত করতে ও গাজীপুরের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড এবং নির্বাচন সংক্রান্ত বিভিন্ন সাংগঠনিক কৌশল নিয়ে এই ঘরোয়া বৈঠক অনুষ্ঠিত হয়। দুপুর ১২টা থেকে আড়াইটা পর্যন্ত অনুষ্ঠিত বৈঠকে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা ও মনিটরিংয়ের জন্য দলীয় কার্যালয়ে একটি অস্থায়ী অফিস স্থাপনের সিদ্ধান্ত হয়।

ওই বৈঠকে অংশ নেয়া গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আজমত উল্লা খান জানান, স্থানীয় সংসদ সদস্যের টঙ্গীর বাসভবনের অনুষ্ঠিত ঘরোয়া বৈঠকে গাজীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং মহানগর আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক এবং গাজীপুর সিটি করপোরেশনের আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী জাহাঙ্গীর আলম ছাড়া অন্য কেউ উপস্থিত ছিলেন না। তিনি জানান, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা ও সাংগঠনিক বিভিন্ন দিক ও কৌশল নিয়ে বৈঠকে আলোকপাত করা হয়। তবে এর বেশি বিস্তারিত আর কিছু জানাতে তিনি রাজি হননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App