×

মুক্তচিন্তা

অভিনন্দন মাহাথির মোহাম্মদ

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ১১ মে ২০১৮, ০৭:০৯ পিএম

দক্ষিণ এশিয়ার রাজনীতিতে মাহাথির উজ্জ্বল এক নাম। মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব দীর্ঘদিনের। মাহাথির মোহাম্মদ নিজেও বাংলাদেশের একজন শুভাকাক্সক্ষী। তার এই ফিরে আসার মধ্য দিয়ে উভয় দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় হবে বলে আমরা আশা করি।

ফের মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন মাহাথির মোহাম্মদ। মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মুহাম্মাদ বৃহস্পতিবার কুয়ালালামপুরের ইস্তানা নেগারা প্রাসাদে মাহাথিরকে শপথ পড়ান। দূরদর্শী ও যোগ্য শাসকই যে একটি দেশ সম্পূর্ণ বদলে দিতে পারেন, ড. মাহাথির বিন মোহাম্মদ তারই উদাহরণ। একটানা ২২ বছর ক্ষমতায় থেকে মালয়েশিয়াকে একটি আধুনিক রাষ্ট্রে পরিণত করেছিলেন তিনি। এবারের নির্বাচনে নিজের দলের বিরুদ্ধে নির্বাচন করে আবার বিজয়ী হয়েছেন। অভিনন্দন মাহাথির মোহাম্মদ।

১৯৮১ সালের ১৬ জুলাই বারিসান ন্যাশনাল (বিএন) থেকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হন মাহাথির। ২২ বছরের শাসনামলে মালয়েশিয়া দক্ষিণ এশিয়ার অন্যতম অর্থনৈতিক শক্তিতে পরিণত হয়। যদিও তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের কিছু অভিযোগ আছে, কিন্তু অর্থনৈতিক সাফল্য তাকে জনপ্রিয় নেতায় পরিণত করে। ২০০৩ সালের ৩১ অক্টোবরে রাজনীতি থেকে অবসর নেন। এরপর মাহাথির ২০০৮ সালে দেশটির নির্বাচনের দলের খারাপ ফলের জন্য উত্তরসূরি আবদুল্লাহ আহমদ বাদাবির প্রকাশ্যে সমালোচনা করেন মাহাথির। বাদাবির পদত্যাগের পর নাজিব রাজাক ক্ষমতায় আসেন। প্রথমদিকে নাজিবকে সমর্থন করলেও দেশটির একটি বিনিয়োগ তহবিলে নাজিবের দুর্নীতির অভিযোগ প্রকাশ পেলে মাহাথির নাজিবের কট্টর সমালোচকে পরিণত হন। নাজিবের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠায় তিনি আবারো রাজনীতিতে ফিরে আসেন। ২০১৬ সালে তিনি এবং আরো কয়েকজন সিনিয়র নেতা দল থেকে পদত্যাগ করেন এবং বিরোধী পক্ষে যোগ দেন। ১৯৫৭ সালে স্বাধীনতার পর থেকেই বারিসান ন্যাশনাল জোট মালয়েশিয়ার ক্ষমতায় ছিল। সেই জোটকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়াটাও এক বড় নাটকীয় ঘটনা। সে কাজটাই করে দেখালেন মাহাথির। গত বুধবার মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে নাটকীয়ভাবে জয়ী হয় মাহাথিরের নতুন জোট পাকাতান হারপান। সংসদের ২২২ আসনের মধ্যে তার জোট পায় ১২২ আসন। আর সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের নেতৃত্বাধীন বারিসান ন্যাশনাল পায় ৭৯ আসন। এই জয়ের মাধ্যমে মালয়েশিয়ায় ইতিহাস সৃষ্টি হলো। তবে মাহাথির মোহাম্মদের সামনে বড় ধরনের চ্যালেঞ্জও রয়েছে। তার উত্তরসূরিরা দুর্নীতিতে আকণ্ঠ ডুবে দেশকে করেছেন ক্ষতিগ্রস্ত। সেই ক্ষত সারাতে আবারো নতুনভাবে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী থাকাকালীন অত্যন্ত পরিশ্রমী ও শৃঙ্খলাপরায়ণ মাহাথির শুধু উন্নয়নই করেননি, দেশজুড়ে নবজাগরণেরও জন্ম দিয়েছেন। তার হাত ধরেই আধুনিক মালয়েশিয়ার গোড়াপত্তন হয়। তাই তিনি শুধু মালয়েশিয়া নয়, বিশ্বের সব অনুন্নত ও উন্নয়নশীল দেশের জন্য অনুপ্রেরণা। দক্ষিণ এশিয়ার রাজনীতিতে মাহাথির উজ্জ্বল এক নাম। মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব দীর্ঘদিনের। মাহাথির মোহাম্মদ নিজেও বাংলাদেশের একজন শুভাকাক্সক্ষী। তার এই ফিরে আসার মধ্য দিয়ে উভয় দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় হবে বলে আমরা আশা করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App