×

জাতীয়

মাই নেম ইজ নরেন্দ্র মোদি: রাহুল

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০১৮, ০৮:৫৭ পিএম

মাই নেম ইজ নরেন্দ্র মোদি: রাহুল
মাই নেম ইজ নরেন্দ্র মোদি: রাহুল

‘মাই নেম ইজ নরেন্দ্র মোদি। আমি ভারতের প্রধানমন্ত্রী। আপনারা যখন আমার অফিসিয়াল অ্যাপটি ডাউনলোড করবেন, আমি আপনাদের সমস্ত তথ্য মার্কিন সংস্থার হাতের তুলে দিচ্ছেন।' রবিবার এমনই টুইট করেছেন ভারতীয় কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। পরে অবশ্য পাল্টা টুইট করা হয় নরেন্দ্র মোটির নেতৃত্বাধীন বিজেপির পক্ষ থেকেও।

ভারতীয় গণমাধ্যম বলছে, তথ্য চুরির অভিযোগে গোটা দেশ যখন উত্তাল, ঠিক সেই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এভাবে কটাক্ষ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

জি নিউজ বলছে, নরেন্দ্র মোদি সরাসরি কথা বলতে চান বলে দেশের ১৩ লক্ষ এনসিসি ক্যাডেটকে মোদি অ্যাপ ডাউনলোড করার নির্দেশ দেওয়া হয়। এই ঘটনা প্রকাশ্যে আসতেই বিরোধীতায় নামে কংগ্রেস। টুইটারে '#DeleteNamoApp' দিয়ে কংগ্রেস ওই অ্যাপ ডিলিট করার আর্জি জানান ভারতীয়দের উদ্দেশে।

এরপরই রাহুল গান্ধীর টুইটের বিরুদ্ধে প্রচারে নামে বিজেপি। দলটি একটি ডেটা অ্যানালিটিকের তথ্য তুলে ধরে পাল্টা টুইটে বলেন, কংগ্রেস যত বেশি এই অ্যাপের বিরোধীতা করছে তত বেশি মানুষ তা ডাউনলোড করে চলেছেন। এটাই আমাদের সাফল্য।

অভিযোগ উঠছে, অনুমতি ছাড়াই কোটি কোটি নেটিজেনের ফেসবুক তথ্য চুরি করেছে কেমব্রিজ অ্যানালিটিকা। সেই তথ্য ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনে ব্যবহার করে জনমতকে প্রভাবিত করেছে ব্রিটিশ সংস্থাটি। শুধু তাই নয়, ব্রেক্সিটের সময়ও জনমতকে প্রভাবিত করতে সেই তথ্যকেই কাজে লাগানো হয়। গুজরাট নির্বাচনের আগে নির্বাচনী কৌশল ঠিক করতে কংগ্রেস কেমব্রিজ অ্যানালিটিকার সাহায্য নিয়েছিল বলে অভিযোগ তুলেছে বিজেপি। যদিও তাদের সেই অভিযোগ উড়িয়ে দেয় কংগ্রেস।

তথ্য-ফাঁস-কাণ্ডে এরপরই শনিবার সকালে ক্যামব্রিজ অ্যানালিটিকাকে নোটিস পাঠায় কেন্দ্রীয় সরকার। ৩১ মার্চের মধ্যে ক্যামব্রিজ অ্যানালিটিকার কাছ থেকে জবাব তলব করেছে কেন্দ্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App