আসছে তিন ধাপের কর্মসূচি : রয়ে সয়ে কঠোর হবে বিএনপি

আগের সংবাদ

সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় পার্টির সমাবেশ শুরু

পরের সংবাদ

মার্কিন পণ্যে চীনের পাল্টা শুল্ক আরোপ

প্রকাশিত: মার্চ ২৪, ২০১৮ , ১১:০২ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ২৪, ২০১৮ , ১১:০২ পূর্বাহ্ণ

বিশ্ব বাণিজ্যে মুখোমুখি দাঁড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র এবং চীন। প্রথম আঘাত করতে যাচ্ছেন ট্রাম্পই। চীনের আমদানির ওপর ৬০ বিলিয়ন ডলার শুল্ক আরোপ করবেন বলে ঘোষণা দিয়েছেন তিনি। এর তীব্র প্রভাব পড়েছে বিশ্বব্যাপী শেয়ার বাজারে। জাপানের নিক্কেই শেয়ার সূচক ৪.৫ শতাংশ এবং যুক্তরাষ্ট্রের ডো জোনস ২.৯ শতাংশ নেমে গেছে ইতোমধ্যে। অন্যদিকে ট্রাম্পের সিদ্ধান্তের পাল্টা জবাব দিয়েছে চীনও। চীনের বাজারে মার্কিন পণ্য প্রবেশের ওপর প্রতিশোধমূলক ৩ বিলিয়ন ডলার শুল্কারোপের ঘোষণাও দিয়েছে তারা।

চীনের বিরুদ্ধে অনেক অভিযোগ ট্রাম্পের। তবে সবচেয়ে বড় অভিযোগ, চীনারা যুক্তরাষ্ট্রের মেধাস্বত্ব হাতিয়ে নেয়ার চেষ্টা করছে। অতীতে তারা মার্কিন সাইবার নেটওয়ার্কের ওপর নিজেরা হামলা চালিয়েছে এবং তৃতীয় পক্ষের অনুরূপ হামলাকে মদদ দিয়েছে। অন্যদিকে ট্রাম্পের শুল্ক আরোপ সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, যে কোনো প্রতিবন্ধকতা মোকাবেলায় আমরা সমর্থ। নিজেদের অধিকার সুরক্ষায় হাত-পা গুটিয়ে চুপচাপ বসে থাকবে না চীনও। তবে তারা এও বলেন, ট্রাম্পের এমন কোনো পদক্ষেপ নেয়া সঙ্গত হবে না, যাতে বিপর্যয়ের মুখে পড়ে দুই দেশের বাণিজ্য স্বার্থ।

এদিকে দুই পরাশক্তির মধ্যে বাণিজ্য যুদ্ধের আশঙ্কায় ধস নেমেছে এশীয় শেয়ারবাজারে। চীনের সাংহাই কম্পোজিট সূচক শেষ হয়েছে ৩.৪ শতাংশে এবং হংকংয়ের হাংসেং সূচক নেমে আছে আরো ২.৫ শতাংশ। এর ধাক্কা লেগেছে সুদূর ইউরোপেও। ২ শতাংশ অবনমন ঘটেছে জার্মানির ডেক্স সূচক। এতে বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে ভক্সওয়াগন এবং শীর্ষ ইস্পাত নির্মাতা থিসেনক্রুপ। যুক্তরাজ্যের এফটিএসই ১০০ শেয়ার সূচক নেমেছে ১ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়