×

মুক্তচিন্তা

মন্ত্রী সাংসদদের দায়িত্বশীল হতে হবে

Icon

কাগজ অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:১৩ পিএম

মন্ত্রী সাংসদদের দায়িত্বশীল হতে হবে

স্পিকার ও চিফ হুইপসহ অন্য হুইপদের কোরাম সংকট এড়াতে পদক্ষেপ নিতে হবে। এমপিদের উপস্থিতি ও তাদের প্রশ্নত্তোরসহ নানাবিধ গঠনমূলক আলোচনা, আইন প্রণয়নে তাদের সক্রিয় অংশগ্রহণসহ বিবিধ কর্মকাণ্ড এমপি-মন্ত্রীদের অংশ নেয়া নিশ্চিত হতে হবে। সেটি না হলে একটি গণতান্ত্রিক দেশে সংসদের ভূমিকা নিয়ে প্রশ্ন দেখা দেবে।

সংসদে কোরাম সংকট নতুন কিছু নয়। এটি দীর্ঘদিন ধরে চলেই আসছে, রোধ করা যাচ্ছে না। গত ৭ জানুয়ারি ১০ম জাতীয় সংসদের ১৭তম অধিবেশন শুরু হয়। যা চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু এ অধিবেশনের প্রতিটি দিনই কোরাম সংকটের কারণে বসতে দেরি হচ্ছে। জাতীয় সংসদের কোরাম পূর্ণ না থাকা দুর্ভাগ্যজনক।

জানা গেছে, জাতীয় সংসদে সংরক্ষিত ৫০টি নারী আসন মিলিয়ে মোট ৩৫০ জন এমপি রয়েছেন। অধিবেশনে কোরামের জন্য এর মধ্যে কমপক্ষে ৬০ জন উপস্থিত থাকার বিধান রয়েছে। তার চেয়ে কম উপস্থিতিকে কোরাম সংকট বলে। কিন্তু এ অল্প সংখ্যক এমপিই চলতি সপ্তদশ অধিবেশনের কোনো দিনই সময় মতো উপস্থিত থাকেননি। প্রায় প্রতিদিনের বৈঠকই ২০-৩০ মিনিট দেরিতে শুরু করতে বাধ্য হয়েছে। এমনকি গত বুধবার প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব থাকলেও সেদিনও ১৫ মিনিট দেরিতে অধিবেশন শুরু হয়েছে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। সপ্তদশ অধিবেশনের ৩১ দিনে মোট কোরাম সংকটের কারণে ৭৭৫ মিনিট নষ্ট হয়েছে। সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, প্রতি মিনিটে সংসদ কার্যক্রম চালাতে ব্যয় হয় ১ লাখ ৬২ হাজার ৪৩৪ টাকার মতো। সে হিসেবে চলতি শীতকালীন অধিবেশনের গত ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত ৩১ কার্যদিবসে প্রতিদিন কমবেশি ২০-২৫ মিনিট দেরিতে অধিবেশনের বৈঠক শুরু করতে বিলম্ব হয়েছে মোট ৭৭৫ মিনিট অর্থাৎ প্রায় ১৩ ঘণ্টা। আর এর জন্য অপচয় হয়েছে মোট ১২ কোটি ৫৮ লাখ ৮৬ হাজার ৩৫০ টাকার মতো।

কোরাম সংকট গণতন্ত্রের জন্য একটা নেতিবাচক ব্যাপার। এর জন্য প্রচুর সময় ও অর্থ অপচয় হচ্ছে। বাংলাদেশের সংবিধানের ৬৫ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘... প্রজাতন্ত্রের আইন প্রণয়ন-ক্ষমতা সংসদের উপর ন্যস্ত থাকিবে।’ এটা নিশ্চিত করা হয়েছে যে, ৩৫০ আসনবিশিষ্ট জাতীয় সংসদের প্রধান দায়িত্ব হচ্ছে আইন প্রণয়ন। আইন প্রণেতারা সংসদের অধিবেশন কক্ষে উপস্থিত থেকে কার্যকর ভ‚মিকা পালন করছেন না। সংসদ অধিবেশনে কোরাম পূর্ণ করার মতো ন্যূনতম ৬০ জন সদস্য উপস্থিত না থাকার ঘটনা থেকে এমন অভিমত প্রকাশ হতেই পারে যে, সদস্যদের সংসদে আগ্রহ এবং দায়বোধ কম। সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা। মন্ত্রিসভায় রয়েছে এ দলের প্রায় অর্ধশত সদস্য। এমপিরা নিজ এলাকার ভোটারদের সুখ, দুঃখ, চাহিদা ইত্যাদি কথা তুলে ধরার জন্যই সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। নির্বাচনের সময় নানান প্রতিশ্রুতি দেন কিন্তু নির্বাচনের পর তারা যদি সংসদে না-ই আসেন তা হলে জনগণকে দেয়া প্রতিশ্রুতি এবং চাহিদার কথা কে তুলে ধরবে এবং সেই চাহিদা বা প্রতিশ্রুতি কে মেটাবে? এরূপ অবস্থায় সংসদ কার্যকর হবে কিভাবে? আমরা মনে করি, স্পিকার ও চিফ হুইপসহ অন্য হুইপদের কোরাম সংকট এড়াতে পদক্ষেপ নিতে হবে। এমপিদের উপস্থিতি ও তাদের প্রশ্নত্তোরসহ নানাবিধ গঠনমূলক আলোচনা, আইন প্রণয়নে তাদের সক্রিয় অংশগ্রহণসহ বিবিধ কর্মকাণ্ডে এমপি-মন্ত্রীদের অংশ নেয়া নিশ্চিত হতে হবে। সেটি না হলে একটি গণতান্ত্রিক দেশে সংসদের ভূমিকা নিয়ে প্রশ্ন দেখা দেবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App