গ্রন্থমেলায় নাজমুল হক ইমনের নতুন বই ‘ইউটিউবার’

আগের সংবাদ

রামদেবের চরিত্রে অভিনয় করবেন রণবীর!

পরের সংবাদ

রোহিঙ্গা সমস্যাকে মনুষ্য সৃষ্ট বিপর্যয় বললেন বরিস জনসন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০১৮ , ৯:৫৯ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০১৮ , ৯:৫৯ অপরাহ্ণ

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন রোহিঙ্গা সমস্যাকে মনুষ্য সৃষ্ট বিপর্যয় আখ্যায়িত করে বলেছেন, সংশ্লিষ্টদের রাজনৈতিক সদিচ্ছা, সহনশীলতা ও সহযোগিতার মাধ্যমে এই সংকটের অবসান হতে পারে। আজ শনিবার বিকালে ঢাকায় পৌঁছে এক বিবৃতিতে একথা বলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।

বিবৃতিতে বরিস জনসন বলেন, এই মানুষগুলো যে ভয়াবহতার মধ্য দিয়ে গেছে সেই অভিজ্ঞতা আমি নিজ কানে শুনতে এবং তাদের অবস্থা স্বচক্ষে দেখতে চাই। এই মানবিক সংকটের সুরাহায় সবাই মিলে কীভাবে কাজ করা যায় সে বিষয়ে আমি স্টেট কাউন্সেলর অং সান সু চি ও অন্যান্য আঞ্চলিক নেতাদের সঙ্গে কথা বলব।

তিনি বলেন, রাখাইনে সহিংসতার মুখে বাংলাদেশে পালিয়ে এসেছে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা রাখাইনে সহিংসতার মুখে বাংলাদেশে পালিয়ে এসেছে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা রোহিঙ্গাদের দুর্দশা এবং তাদের যে দুঃখ-কষ্ট সইতে হয়েছে তা আমাদের সময়ের সবচেয়ে বেদনাদায়ক মানবিক বিপর্যয়গুলোর অন্যতম। এটা একটা মনুষ্য সৃষ্ট বিপর্যয় যা সংশ্লিষ্ট সব পক্ষের সঠিক রাজনৈতিক সদিচ্ছা, সহনশীলতা ও সহযোগিতার মাধ্যমে সমাধান সম্ভব।

এর আগে ব্রিটিশ মন্ত্রী আজ শুক্রবার বিকাল ৫টার দিকে ঢাকার শাহজালাল মিানবন্দরে পৌঁছালে পররাষ্ট্র সচিব (দ্বিপক্ষীয়) কামরুল আহসান, ইউরোপ উইংয়ের মহা পরিচালক মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগির এবং ঢাকায় ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেক তাকে স্বাগত জানান। প্রায় ১০ বছর পর যুক্তরাজ্যের কোনো পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসলেন। এর আগে ২০০৮ সালে যুক্তরাজ্যের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড বাংলাদেশ সফর করেছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়