×

আন্তর্জাতিক

বৃদ্ধদের সেবায় রোবট ব্যবহার চায় জাপান

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ০৭:০৩ পিএম

বৃদ্ধদের সেবায় রোবট ব্যবহার চায় জাপান

সেবাকারীর অভাবে জাপানের বৃদ্ধদের মানুষের পরিবর্তে রোবটের সেবা নেওয়াতে অভ্যস্ত হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। দেশটির ন্যাশনাল ইনিস্টিটিউট অব অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের আওতাধীন রোবট উদ্ভাবন গবেষণা কেন্দ্র এ পরামর্শ দিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, ২০২৫ সাল নাগাদ জাপানে ৩ লাখ ৭০ হাজার সেবকের ঘাটতি দেখা দেবে। সরকার চাচ্ছে, এই ঘাটতি রোবট দিয়ে মেটাতে। দেশটির প্রবীন-বৃদ্ধ জনগোষ্ঠী যেন মানুষের পরিবর্তে রোবটের কাছ থেকে সেবা নেওয়ার বিষয়টি স্বাভাবিকভাবে গ্রহণ করে।

রোবট উন্নয়ন কর্মীরা এমন রোবট উন্নয়নে কাজ করছেন যেগুলো বৃদ্ধদের বিছানা থেকে উঠতে, হুইলচেয়ারে বসতে অথবা তাদের গোসলখানা পর্যন্ত নিয়ে যেতে সাহায্য কতে পারে। তবে সরকার রোবটের সম্ভাব্য কাজের গণ্ডি বাড়াতে চাইছে। রোগীর টয়লেটে যাওয়ার প্রয়োজন কখন হতে পারে সেটা যেন রোবট আগেভাগে বুঝতে পারে সে বিষয়টিও রোবটের সম্ভাব্য অ্যাপ্লিকেশনস তালিকায় রাখা হয়েছে সম্প্রতি।

রোবট উদ্ভাবন গবেষণা কেন্দ্রের পরিচালক ড. হিরোহিশা হিরুকাওয়া জানিয়েছেন, এর উদ্দেশ্য হচ্ছে সেবিকাদের কাজের বোঝা কমিয়ে দেওয়া এবং যারা এখনো বাড়িতে বাস করছে তাদের ব্যক্তিস্বাধীনতার গণ্ডি বাড়িয়ে দেওয়া।

তিনি বলেন, ‘রোবট সব সমস্যার সমাধান করতে পারবে না। তবে এই সমস্যাগুলোর কয়েকটিতে সহযোগিতা করতে পারবে।’

হিরুকাওয়া জানান, জাপানের নার্সিংহোমগুলোতে ৮ শতাংশ রোবট রয়েছে। এ ক্ষেত্রে রোবটের কমসংখ্যার কারণ হচ্ছে, দাম ও মানসিকতা। লোকদের মনে বিষয়টি এমনভাবে গেঁথে গেছে, যে এ ধরণের সেবা কেবল মানুষই দিতে পারে, রোবট নয়।

হিরুকাওয়ার গবেষণা প্রতিষ্ঠান, সরকারি সহায়তার একটি প্রকল্পের আওতায় গত পাঁচ বছরে ৯৮টি সেবক রোবট উৎপাদনে সাহায্য করেছে। এদের মধ্যে ১৫টি বাণিজ্যিক পণ্য উৎপাদনের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App