×

পুরনো খবর

মানসিক সমস্যার লক্ষণ ও করণীয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০১৮, ১২:৫৭ পিএম

মানসিক সমস্যার লক্ষণ ও করণীয়
শারিরিক স্বাস্থ্য যতটা জরুরি মানসিক স্বাস্থ্যও ততটা জরুরি। মানসিক সমস্যা শারীরিক অনেক ব্যাপারে প্রভাব ফেলে। যে কারণে শারিরিক সমস্যায় যতটা দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া হয় তেমনি মানসিক সমস্যা এর ক্ষেত্রেও বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হবে। কারণ মানসিক সমস্যার কারণে অনেকে আত্মহত্যাও করতে পারেন! শারিরিক রোগে আক্রান্ত হলে দ্রুত বোঝা গেলেও মানসিক সমস্যা হয়তো ধীরে ধীরে বোঝা যায়। তবে কারো মাঝে নিম্নোক্ত কিছু লক্ষণ প্রকাশ পেলে ধরে নেয়া হবে যে সে মানসিক সমস্যায় ভুগছেন।

মানসিক সমস্যা ও লক্ষণঃ

আনমনা থাকা:

যদি আপনার পরিবার বা বন্ধুদের কেউ হঠাৎ আনমনা থাকতে শুরু করে কিংবা ভাবনার সাগরে ডুবে অতিরিক্ত খাওয়া শুরু করে তবে তার সাথে বিষয়টি নিয়ে খোলামেলা কথা বলে জানুন তার সমস্যা কোথায়?

নেশায় আসক্ত হওয়া:

অ্যালকোহল অথবা অন্যকোন নেশা জাতীয় পদার্থে ডুবে থাকলে বা হঠাৎ ধূমপান শুরু করলে বুঝতে হবে সে কোন কোন দুঃখ বা সমস্যা ভুলে থাকতে এমন করছে।

উৎসাহ নষ্ট হওয়া:

পরিবারের কোন সদস্যের কোন কাজে উৎসাহ হারাতে দেখলে বুঝে নিবেন তিনি ডিপ্রেশন বা মানসিক সমস্যায় আছেন।

কল্পনার সাগরে ভাসা:

যদি দেখেন কেউ খুশিতে থাকছে আবার কিছুক্ষণ পর দুঃখে মুখ গোমরাহ করছে তবে বুঝে নিবেন তার ভিতর সমস্যা আছে।

এককোণায় গিয়ে থাকা:

যদি কেউ অধিকাংশ সময় একই কাজ নিয়ে পড়ে থাকে ও এককোণায় চুপটি করে বসে থাকে তবে বুঝবেন সে মানসিক কষ্টে ভুগছে।

দ্রুত মন খারাপ করা:

যদি কেউ যখন তখন মন খারাপ করে অথবা ছোট ছোট কথার প্রতি উদাস হয় তবে বুঝবেন সে অন্তর জ্বালায় শান্ত নয়।

লক্ষ্য অর্জনের দিকে লক্ষ্য না থাকা:

আপনার সন্তানের লক্ষ্য হচ্ছে প্রতিদিন রুটিন মত পড়াশোনা করা। হঠাৎ দেখলেন পড়ালেখায় মনোযোগ দিচ্ছে না। তবে বুঝবেন তার ভিতরে হয়তো কোন সমস্যা চলছে।

বন্ধু-বান্ধবদের সাথে কম মেশা:

নিজের বন্ধু-বান্ধবদের সাথে পূর্বাপেক্ষা হঠাৎ মেলামেশা কমিয়ে দিলে। একান্ত বন্ধুবান্ধবদের সাথেও তাদের দুরুত্ব বাড়া শুরু হয়।

জীবনের লক্ষ্য ভুলে থাকা:

যদি কোন ব্যক্তি জীবনের লক্ষ্য ভুলে থাকে তবে বুঝতে হবে সে মানসিক সমস্যায় ভুগছে। যদি কোন ব্যক্তি পূর্বাপেক্ষা বেশি সময় ধরে শুয়ে থাকে, ঘুমানোর পূর্বে চিন্তায় থাকে তবে বুঝতে হবে সে মানসিকভাবে সুস্থ নয়। মানসিক সমস্যা দূর করার উপায়ঃ মানসিক সমস্যা দূর করার জন্য নিম্নোক্ত কাজগুলো করলে ভাল ফল পাওয়া যায়-
  • মানসিক সমস্যা দূর করতে সুন্দর জীবনশৈলী মেনে চলতে হবে। পুষ্টিকর খাবার ও নিয়মিত ব্যায়াম করতে হবে। মদ, ধূমপান করা থেকে বিরত থাকতে হবে।
  • চিন্তায় পড়লে তা প্রতিকার করার কৌশল জানতে হবে। মনে রাখবেন, চিন্তা নামক বায়বীয় বস্তুটি কখনও কাজের সমাধান করে দিবে না। ধরুন, হঠাৎ পরীক্ষার তারিখ পড়েছে। তাই আপনি চিন্তায় পড়ে গেছেন। ফলে চিন্তায় চিন্তায় পড়ায় মন দিতে পারছেন না। সুতরাং চিন্তা-ভাবনা বাদ দিয়ে পড়তে বসবেন।
  • সবচেয়ে জরুরি হচ্ছে আপনার পরিবার অথবা বন্ধুদের সহায়তা নেয়া। যদি চিন্তা অধিক বেড়ে যায় তবে বিশেষজ্ঞের পরামর্শ নিবেন।
  • অবিভাবকদের উচিৎ সন্তানদের মানসিক সমস্যার লক্ষণগুলো আমলে নিয়ে যথাযথভাবে সহায়তা করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App