×

আন্তর্জাতিক

ইসরায়েলের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম চায় অধিকাংশ ফিলিস্তিনি

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০১৮, ০৬:০৯ পিএম

ইসরায়েলের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম চায় অধিকাংশ ফিলিস্তিনি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেম শহরকে ইহুদিবাদী ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর ফিলিস্তিনি জনগণের মধ্যে সশস্ত্র সংগ্রামের প্রতি সমর্থন বেড়েছে। নতুন এক জনমত জরিপে দেখা গেছে- আগের চেয়ে বেশি ফিলিস্তিনি এখন ইসরায়েলের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম করাকে সমর্থন করেন।

ফিলিস্তিন ও ইসরায়েলে যৌথভাবে চালানো এ জরিপের ফলাফল গতকাল বৃহস্পতিবার প্রকাশ করা হয়। প্যালেস্টাইনিয়ান সেন্টার ফর পলিসি অ্যান্ড সার্ভে রিসার্চ এবং তেল আবিব বিশ্ববিদ্যালয়ের তামি স্টেইনমেৎজ সেন্টার থেকে যৌথভাবে অবরুদ্ধ গাজা উপত্যকা, পূর্ব জেরুজালেম এবং পশ্চিম তীরে মোট ১,২৭০ জনের মধ্যে এ জরিপ চালানো হয়।

এতে দেখা যাচ্ছে- শতকরা ৩৮.৪ ভাগ অংশগ্রহণকারী ইহুদিবাদী ইসরায়েলের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামকে বেছে নেয়ার পক্ষে মত দিয়েছেন। অন্যদিকে মাত্র শতকরা ২৬.২ ভাগ মানুষ ইসরায়েলের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানোর কথা বলেছেন।

এর আগে গত জুন মাসে একই বিষয়ে জরিপ চালানো হয়েছিল এবং তখন সশস্ত্র সংগ্রামের পক্ষে মাত্র শতকরা ২১ ভাগ ও কথিত শান্তি চুক্তির পক্ষে শতকরা ৪৫ ভাগ মানুষ মত দিয়েছিলেন।

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেম শহরকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এতে সারা বিশ্বে সমালোচনার ঝড় ওঠে এবং ফিলিস্তিনি জনগণ ইসরায়েল ও মার্কিন বিরোধী আন্দোলনে ফুঁসে ওঠেন। এ পর্যন্ত প্রায় ২৫ জন ফিলিস্তিনি ইহুদিবাদী ইসরায়েলিদের হাতে নিহত হয়েছেন।

সূত্র: পার্স টুডে

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App