×

অর্থনীতি

এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ তিনজন গ্রেপ্তার

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০১৮, ০৬:২০ পিএম

এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ তিনজন গ্রেপ্তার
এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ তিনজন গ্রেপ্তার

প্রায় ১৬৫ কোটি টাকা দুবাইয়ে পাচার ও আত্মসাতের অভিযোগে করা মামলায় এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ তিনজনকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ বৃহস্পতিবার বিকালে দুদকের সহকারী পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান রাজধানীর রমনার মৎস্য ভবন এলাকা থেকে তাদের গ্রেপ্তার করেন।

অন্য দজন হলেন কর্মকর্তা আবু হেনা মোস্তফা কামাল ও ব্যাংকের গ্রাহক আটলান্টিক এন্টারপ্রাইজের সাইফুল হক।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য গেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন। ওই মামলার তাদের গ্রেপ্তার দেখিয়ে আজই আদালতে হাজির করার কথা রয়েছে।

অভিযোগের বিষয়ে দুদক সূত্র জানায়, সিঙ্গাপুর ও দুবাইভিত্তিক কোম্পানি পিনাকল গ্লোবাল ফান্ডের (পিজিএফ) সঙ্গে মিলে বিনিয়োগের নামে চট্টগ্রামের ইপিজেড এবি ব্যাংকের অফশোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) শাখা থেকে দুবাইয়ে ১৬৫ কোটি টাকা পাচার করেন অভিযুক্তরা। ব্যাংকের টাকা আত্মসাতের অভিযোগে মুদ্রা পাচার আইনে ওই তিনজনসহ মোট সাতজনের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা করেন গুলশান আনোয়ার।

কথিত ওই বিনিয়োগ এবং অর্থ আত্মসাতের পেছনে সাইফুল ও তার বন্ধু দুবাইয়ের নাগরিক খুররম আবদুল্লাহর ভূমিকা ছিল বলে দুদক কর্মকর্তারা ধারণা করছেন।

সাইফুল হক স্কাই এভিয়েশন সার্ভিসেস লিমিটেড নামে আরেকটি কোম্পানির পরিচালক। তার ওই কোম্পানি বাংলাদেশে ফ্লাই দুবাইয়ের এজেন্ট।

অর্থ পাচারের অভিযোগে এর আগে ওয়াহিদুল হক, ফাইনাশিয়াল ইনস্টিটিউশন অ্যান্ড ট্রেজারি শাখার প্রধান আবু হেনা এবং ব্যবসায়ী সাইফুল হকসহ মোট ১৬ জনকে জিজ্ঞাসাবাদ করে দুদক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App