×

পুরনো খবর

গোলমরিচের নানা গুণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০১৮, ০১:২২ পিএম

গোলমরিচের নানা গুণ

কয়েকটা গোল গোল কালো দানা। তারমধ্যেই হাজারো গুণ। শরীরে মেদ ঝরাতে কত দৌড়ঝাঁপই না করেন সকলে। জানেন কী গোলমরিচের মধ্যেই রয়েছে সেই আশ্চর্য ক্ষমতা। ক্রনিক  সর্দি-কাশি থেকেও রক্ষা করে গোলমরিচ। এছাড়াও গোলমরিচের হাজারো গুণ। যা এককথায় বলা প্রায় অসম্ভব।

স্যুপ কিম্বা স্যালাড, সবেতেই আছে গোলমরিচ। এর ঝাঁঝালো স্বাদ শরীর এবং মনকে করে তোলে সতেজ।  ছোট্ট এই কালো দানার অসীম গুন।  শরীর নির্মেদ রাখতে গোলমরিচের জুড়ি মেলা ভার।

গোলমরিচের কথা আদি উত্‍স দক্ষিণ ভারত। গোল মরিচ একটি লতা জাতীয় উদ্ভিদ।

গোলমরিচের পুষ্টিগুণ

গোলমরিচ(১০০ গ্রাম) ভিটামিন A ও ক্যালসিয়াম প্রোটিন  ১১.৫ গ্রাম ফ্যাট ৬.৮ গ্রাম শর্করা  ৮৯.২গ্রাম ক্যালসিয়াম ৮৬০ মি.গ্রাম ফসফরাস ১৯৮ মি. গ্রাম আয়রন   ১৬.৮ মি.গ্রা ভিটামিন B ১     ০.০৯ মি.গ্রাম ভিটামিন B২      ০১.৪মি.গ্রাম

লা জবাব গোলমরিচ > শরীরের মেদ ঝরাতে সাহায্য করে > অন্ত্রের হাইড্রোক্লোরিক অ্যাসিড নিঃসরণ বাড়িয়ে হজমে সাহায্য করে > কফ-ঠান্ডাজনিত সমস্যা দূর করে > ওজন কমানোর চিকিত্‍সায় ব্যবহার করা হয় > ক্যান্সার কোষের বৃদ্ধি ব্যাহত করে, ক্যান্সার প্রতিরোধ করে > প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট আছে, যা উচ্চচাপ নিয়ন্ত্রণ করে > গোলমরিচের তেল ব্যথা,যন্ত্রণা দূর করে > ব্রণ দূর করতে সাহায্য করে গোল মরিচ

তাহলে বুঝতেই পারছেন ছোট্ট এই কালো দানার কি জাদু ক্ষমতা। তাই দেরি না করে এখন থেকেই প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন গোলমরিচ। যা আপনাকে রাখবে সতেজ,নীরোগ। শরীর হবে নির্মেদ, ঝরঝরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App