সুজির রসগোল্লা

আগের সংবাদ

গোলমরিচের নানা গুণ

পরের সংবাদ

বাইরের উস্কানিতে কর্মক্ষেত্রের যাতে ক্ষতি না হয়: প্রধানমন্ত্রী

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০১৮ , ১:১৭ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৪, ২০১৮ , ১:২০ অপরাহ্ণ

বাইরের কারো উস্কানিতে কর্মক্ষেত্রের যাতে ক্ষতি না হয় সেদিকে সজাগ থাকতে শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেপজা ইন্টারন্যাশনাল ইনভেস্টর্স সামিট ২০১৮ উদ্বোধন করে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, শিল্পকারখানা রক্ষা ও এর উন্নয়ন করতে হবে। কিন্তু একই সঙ্গে পরিবেশ রক্ষা করাও একান্ত জরুরি।

ওই সময়ই ভিডিও কনফারেন্সে চট্টগ্রামের মিরসরাইয়ে নতুন ইপিজেডের উদ্বোধন করে শেখ হাসিনা জানান, মিরসরাইয়ে ১ হাজার ১০০ একর জমি বিনিয়োগের মধ্য দিয়ে এই ইপিজেড শুরু হবে।

শিল্পায়নে ব্যাপক উন্নতি হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এই উন্নতির জন্য বেপজার বিনিয়োগ আগের চেয়ে দ্বিগুণ বেড়েছে বাংলাদেশে। একই সঙ্গে মেয়েদের ৬৪ ভাগ কর্মসংস্থানও হয়েছে শিল্পায়নের ফলে।

সামিটে মালিক-শ্রমিক-ব্যবস্থাপনার সমন্বয়ে এক মিলন মেলা ঘটেছে যেখানে বাংলাদেশসহ ৩৮টি দেশের ৭০০ বিনিয়োগকারী এবং ইপিজেডের ৬০০ জন শ্রমিক অংশগ্রহণ করেছে।

আর্থ-সামাজিক উন্নয়নে বেপজার ভূমিকা কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘বেপজার মাধ্যমে দেশের বিনিয়োগ, রপ্তানি ও কর্মসংস্থানের ক্ষেত্রে আমরা সাফল্য অর্জন করতে পেরেছি। বেপজায় দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ার সাথে সাথে দেশে ২ লাখ ২০ হাজার নারী-পুরুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। আমরা চীন, জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভারতসহ বিভিন্ন দেশে বিশ্বখ্যাত পণ্য বিনিয়োগ করে যাচ্ছি। আমরা জমি বাচিয়ে রেখে অনুর্বর জমিতে শিল্পকারখানা গড়ে তুলেছি। সেখানে যাতায়াতের ব্যবস্থা করছি।’

শেখ হাসিনা বলেন, ‘আমরা দেশে-বিদেশে বিনিয়োগ সুবিধার জন্য সস্তায় দক্ষ জনশক্তির ব্যবস্থা করছি। এছাড়া যোগাযোগ ব্যবস্থা উন্নত করার জন্য ঢাকা-ময়মনসিংহ চার লেনের সড়ক হচ্ছে। মিয়ানমার, ভারত, বাংলাদেশে যোগাযোগ শিথিল করছি পণ্য আমদানি রপ্তানির সহজ করার জন্য।’

এছাড়া সৈয়দপুর বিমানবন্দর চালু করার কথা উল্লেখ করে তিনি বলেন, বাগেরহাটে আরেকটি বিমানবন্দর করা হচ্ছে যাতে বাংলাদেশে বিদেশিদের বিনিয়োগে সুবিধা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়