×

জাতীয়

৪৯১ নৌ-পথের নাব্যতা পুনরুদ্ধারে বিশেষ পরিকল্পনা

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০১৮, ০৮:৪১ পিএম

৪৯১ নৌ-পথের নাব্যতা পুনরুদ্ধারে বিশেষ পরিকল্পনা

সরকার দেশের ৪৯১টি নৌ-পথের নাব্যতা পুনরুদ্ধারে বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে।

রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষের (মুন্সীগঞ্জ-১) এক প্রশ্নের জবাবে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানের পক্ষে পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, দেশের ৪৯১টি নৌ-পথের নাব্যতা পুনরুদ্ধারের লক্ষ্যে ১৭৮টি নদী খনন করা হবে। এর অংশ হিসেবে বর্তমানে অভ্যন্তরীণ নৌ-পথের ৫৩ রুটে ক্যাপিটাল ড্রেজিং (১ম পর্যায়- ২৪ নৌপথ) প্রকল্প এবং ১২টি গুরুত্বপূর্ণ নৌপথের খনন প্রকল্পের কাজ চলছে। বলেশ্বর-পায়রা নৌপথ এবং পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমার, পূনর্ভবা, তুলাই ও সোয়া নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার প্রকল্পের সমীক্ষা শেষ হয়েছে। বর্তমানে এটি অনুমোদনের প্রক্রিয়া চলছে। এছাড়া সাঙ্গু, মাতামুহুরী, কর্ণফুলী, ঘাঘট, বানার লোয়ার, নাগদা, ঝিনাই, গোমতী ও হাওর অঞ্চলের ১৮টি নদীর ক্যাপিটাল ড্রেজিং দ্বারা নাবত্যা বৃদ্ধি, নিষ্কাষণ ব্যবস্থার উন্নতি, পর্যটন, জলাভূমি, ইকোসিস্টেম, সেচ এবং ল্যান্ডিং সুবিধাসমন্বিত নদী ব্যবস্থাপনার সম্ভাব্যতা সমীক্ষা কাজগুলো চলমান রয়েছে।

মো. আনোয়ারুল আজিম আনারের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে আরিচা ও দৌলতিয়া নৌপথে ১৬টি ফেরি চলাচল করছে। ওই ঘাটে দৈনিক গড়ে ৪ হাজার ৪০০ গাড়ি পারাপার করা হচ্ছে। মাঝে মাঝে নাব্যতা সংকট, ঘাট বিপর্যয়, প্রাকৃতিক দুর্যোগ (বিশেষত কুয়াশা) এবং আটরশি ও চন্দ্রপাড়া ওরশের কারণে যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেলে পারাপারে বিঘ্ন সৃষ্টি হয়ে থাকে। কেবল কুয়াশাজনিত সমস্যা প্রকট আকার ধারণ করলে ফেরি পারাপার বাধাগ্রস্ত হয়।

দিদারুল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে দেশে চারটি উদ্ধারকারী জাহাজ রয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) মাধ্যমে উচ্চক্ষমতাসম্পন্ন দুটি টাগ বোট কেনার কাজ চলছে। এছাড়া চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দর কর্তৃপক্ষের মাধ্যমেও আরো উচ্চক্ষমতাসম্পন্ন টাগ বোট ক্রয়ের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

সংসদ সদস্য রহিম উল্লাহর (ফেনী-৩) প্রশ্নের জবাবে তিনি বলেন, অভ্যন্তরীণ নৌপথের দৈর্ঘ্য বর্তমানে বর্ষা মৌসুমে ৬ হাজার কিলোমিটার ও শুষ্ক মৌসুমে ৪ হাজার কিলোমিটার। অভ্যন্তরীণ নৌপথ বৃদ্ধি করতে সারা দেশের ৫৩টি নৌপথের ক্যাপিটাল ড্রেজিংয়ের আওতায় ১২টি নৌপথ খননের কাজ চলছে।

২০০৮-০৯ অর্থবছরে মরে যাওয়া প্রায় ১ হাজার ২০০ কিলোমিটার নৌপথ খননের মাধ্যমে বৃদ্ধি করা হয়েছে, উল্লেখ করে মন্ত্রী বলেন, ভবিষ্যতে নৌপথ বৃদ্ধির লক্ষ্যে বিশেষ পরিকল্পনার আওতায় আরো ১৭৮টি নদী খনন করা হবে।

এক সম্পূরক প্রশ্নের জবাবে আনোয়ার হোসেন মঞ্জু বলেন, ড্রেজিংয়ের জন্য অর্থের অভাব আছে। এদিকে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীর সুদৃষ্টি আছে।

পঙ্কজ কুমার দেবনাথের প্রশ্নের জবাবে মন্ত্রী দাবি করেন, দক্ষিণাঞ্চলের সমস্যা অনেকেই বোঝে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App