রবিবার মুখোমুখি শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে

আগের সংবাদ

পর্নোগ্রাফি বিতর্কে সোনাক্ষী-ডায়না

পরের সংবাদ

টমেটোর উপকারিতা

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০১৮ , ৭:১০ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২০, ২০১৮ , ৭:১১ অপরাহ্ণ

অনেক তরিতরকারিতেই আমরা স্বাদ বাড়ানোর জন্য টমেটো ব্যবহার করে থাকি। অনেকে আবার স্যালাডেও টমেটো খেয়ে থাকেন। তবে টমেটো শুধুমাত্র খাবারে স্বাদই বাড়ায় না। টমেটোর অনেক উপকারিতা রয়েছে। এতে অনেক প্রকারের উপকারী গুণাগুণ রয়েছে। যা শরীরের জন্য খুবই প্রয়োজনীয়।

তাহলে জেনে নিন টমেটো আমাদের শরীরের কোন কোন উপকার করে-

১. টমেটোতে প্রচুর পরিমাণে মিনারেল থাকায়, তা আমাদের শরীরের রক্তচাপ সঠিক মাত্রায় রাখে এবং কোলেস্টেরলের মাত্রায় সঠিক রাখে।

২. টমেটো দাঁত এবং হাড়ের জন্য খুবই উপকারী। টমেটোতে থাকা ক্যালসিয়াম হাড়ের জোড় বাড়াতে এবং হাড়ের গঠন সঠিক রাখতে সাহায্য করে। এছাড়া দাঁতকে সুস্থ রাখতেও এটি সমান উপকারী।

৩. টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকায় তা আমাদের শরীরকে বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। বিশেষ করে ইনফ্লুয়েঞ্জা এবং ঠান্ডা লাগার হাত থেকে আমাদের শরীরকে রক্ষা করে।

৪. নিয়মিত টমেটো খেলে আমাদের চোখ খুবই ভালো থাকে। কারণ টমেটোতে যে পরিমান ভিটামিন এ থাকে, তা দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য খুবই প্রয়োজনীয়। ভিটামিন এ-র অভাবেই দৃষ্টিশক্তিহীনতা এবং রাতকানা রোগ দেখা দেয়। টমেটোর দানা এই রোগ থেকে মুক্তি এবং চোখকে সুস্থ রাখতে খুবই সাহায্য করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়